5 Joishtho 1431 বঙ্গাব্দ রবিবার ১৯ মে ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / খেলাধূলা / বিশ্বকাপের বল রফতানি করছে পাকিস্তান

বিশ্বকাপের বল রফতানি করছে পাকিস্তান

 স্পোর্টস ডেস্ক :
ক্রিকেটীয় জাতি হিসেবে পাকিস্তানের পরিচিতি থাকলেও আসন্ন বিশ্বকাপের বল ফিফা র‌্যাংকিংয়ের ১৫৯তম অবস্থানে থাকা দেশটির থেকেই সাম্বাদের দেশে পাঠানো হচ্ছে বলে সূত্রমতে জানা গেছে। রিও ডি জেনিরোর প্রত্যাশানুযায়ী তাদের চাহিদা পূরণ করতে ব্যর্থ হয়েছে বিশ্বকাপের চাইনিজ সাপ্লায়ার এডিডাস। আর সেই সুযোগে পাকিস্তানের শিয়ালকোট বল উৎপাদনকারী প্রতিষ্ঠান বল তৈরিতে এগিয়ে আসে এবং বিশ্বকাপে কাজ করার অনুমোদন পায়। এই প্রতিষ্ঠানটি জার্মান বুন্দেসলিগা, ফ্রেঞ্চ লিগ এবং চ্যাম্পিয়ন্স লিগের জন্য বল সরবরাহ করে থাকে। প্রতিষ্ঠানের মালিক খাজা আখতার প্রথমবারের মতো বিশ্বকাপের ইতিহাসে অংশ হতে পেরে এই চ্যালেঞ্জ মোকাবেলায় এখন দারুণ উচ্ছ্বসিত। এ সম্পর্কে আখতার বলেছেন, ২০০৬ বিশ্বকাপের সময় আমি এর আবহ বুঝতে পেরেছিলাম। তখন থেকেই এখানে কাজ করার স্বপ্ন ছিল। ফুটবলের সর্বোচ্চ আসরে বল সরবরাহ করার সুযোগ পেয়ে আমি সত্যিই গর্বিত। মানুষ এখন আমার সাথে এই বিষয়ে আলোচনা করছে। তখনই আমি সত্যিকার অর্থেই বুঝতে পেরেছি কাজটা কতটা বিশাল। এর আগে আমি দর্শক হিসেবে বিশ্বকাপে খেলা দেখেছি। কিন্তু এখন এর অংশ হতে পেরে এর অনুভূতি সম্পূর্ণ ভিন্ন। পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর শিয়ালকোট বিশ্বের বল সরবরাহকারী প্রতিষ্ঠানের অন্যতম সেরা একটি প্রতিষ্ঠান। বছরে এখান থেকে ৩০ মিলিয়ন বল সারা বিশ্বে সরবরাহ করা হয় যা পুরো বিশ্বের সরবরাহের ৪০ শতাংশ। কিন্তু এই মার্কেট সমপ্রতি ভারত ও চায়না ধরে ফেলেছে। গত বছরের ডিসেম্বরে বিশ্বকাপের অফিসিয়াল বল হিসেবে স্বাগতিক ব্রাজিল নতুন একটি বল উন্মোচন করে যার নাম দেয়া হয়েছে ব্রাজুকা। ফিফা বিশ্বকাপের অফিসিয়াল ওয়েবসাইটে ব্রাজুকাকে প্রকাশ করা হয়। নতুন ডিজাইনের এই বলটিতে নতুন প্যানেল সিস্টেম রয়েছে। সিনথেটিক সার্ফেসে টিকে থাকার জন্য এর উপর ছয়টি আলাদা ইন্টারলকিং প্যানেল রয়েছে।
যৌনতার পসরা সাজিয়ে বিশ্বকাপের অপেক্ষায় ১৫ লক্ষ!

স্পোর্টস ডেস্ক : ফুটবল বিশ্বকাপের পারদ চড়তে না চড়তেই ব্রাজিলে ইতিমধ্যে পসার জমাতে পারি দিয়েছেন প্রায় ১৫ লাখ দেহপসারিনী! ব্রাজিলের অন্ধকার গলিগুলিতে তো বটেই, দেহপসারিনীরা এক মাস ধরে রাস্তার মোড়ে মোড়ে বিদেশি পর্যটকদের স্বাগত জানাতে অপেক্ষায় থাকবেন। ব্রাজিলে যৌন ব্যবসা বৈধ। ফলে এ ব্যবসা যে বেশ লাভবান হয়ে উঠবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে, বিশ্বকাপ উপলক্ষে এক পর্যটন খাতে ব্রাজিলের অর্থনীতিতে যোগ হবে ৩০৩ কোটি ডলার। বিশ্বকাপ চলাকালীন ব্রাজিলে ভ্রমণ করবেন আনুমানিক ৩৭ লাখ বিদেশি পর্যটক। তাদের কাছ থেকে ডলার খসাতে প্রস্তুত যৌনকর্মীরাও। ফুটবল বিশ্বকাপ উপলক্ষ্যে দক্ষিণ আমেরিকার দেশগুলো ছাড়াও রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, চীনসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে হাজার হাজার পতিতা ব্রাজিলে ইতিমধ্যেই ভিড় জমাতে শুরু করেছেন। ব্রাজিল হচ্ছে দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ রাষ্ট্র। ব্রাজিলের সাথে চিলি ও ইকুয়েডর ছাড়া দক্ষিণ আমেরিকার সকল দেশেরই সীমান্ত-সংযোগ রয়েছে। বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ হিসেবে রাশিয়া, কানাডা, চীন, ও মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিলের অবস্থান।
ব্রাজিল বিশ্বকাপে পানি বিরতির দাবি
স্পোর্টস ডেস্ক : ব্রাজিলে ভরদুপুরে বিশ্বকাপের ম্যাচ আয়োজন নিয়ে অনেক দিন আগে থেকেই আপত্তি করছে সে দেশের অ্যাথলেটদের ইউনিয়ন। এখন ফিফার কাছে দুপুরের ম্যাচগুলোর দুই অর্ধের মাঝামাঝি সময়ে দুই মিনিটের পানি পানের বিরতি দেয়ার দাবি জানিয়েছে তারা।
স্টেডিয়াম নির্মাণ ও সংস্কারে দেরি আর বিশ্বকাপ বিরোধী বিক্ষোভের মধ্যে ফিফার জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে অ্যাথলেট ইউনিয়নের এই দাবি। ইউনিয়ন বলছে, দুপুর ১টার সময় খেলা শুরু হলে খেলোয়াড়রা স্বাস্থ্যঝুঁকির মুখে পড়বে। বিশ্বকাপে বিকেলে চারটার আগে কোনো ম্যাচ আয়োজন না করার দাবি জানায় তারা। প্রয়োজনে তারা আদালতে যাওয়ারও হুমটি দিয়েছে। কিন্তু ফিফা বলছে তারা ম্যাচগুলো শুরু হওয়ার সময় নিয়ে অনেক বিশ্লেষণও করেছে। আর ম্যাচের দুই অর্ধে বাধ্যতামূলক পানি পানের বিরতিরও প্রয়োজনীয়তা নেই। ফিফা এক বিবৃতিতে জানায়, তাদের চিকিৎসক দল সবগুলো ভেন্যুর অবস্থা পর্যবেক্ষণ করছে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানায়, ম্যাচের দিন জলবায়ুর বিষয়টি বিবেচনায় রেখে পানি পানের বিরতি দেয়া হবে কিনা তা বিবেচনা করা হবে। কিন্তু অ্যাথলেটদের ইউনিয়ন ফিফার এই আশ্বাসে সন্তুষ্ট নয়। সংস্থাটির সভাপতি রিনালদো মারতোরেলি বলেন, আমরা বিষয়টি নিয়ে ফিফার সঙ্গে প্রায় দুই বছর ধরে আলোচনার চেষ্টা করছি। কিন্তু তারা আমাদের সঙ্গে কথা পর্যন্ত বলেনি। তাই আইনি ব্যবস্থা নেয়া ছাড়া আর কোনো বিকল্প নেই। ইউনিয়নের এখনকার দাবি, ম্যাচের সময় পেছানো না হলেও দুই অধের্র মাঝখানে যেন ঠা া হওয়ার জন্য পানি পানের বিরতি দেয়া হয়।

আরও পড়ুন...

তানোর উপজেলার অমৃতপুর একতা যুব সংঘের উদ্যোগে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত 

এন বিএন ডেক্সঃ রাজশাহীর তানোর উপজেলার ১নং কলমা ইউনিয়নের অমৃতপুর গ্রামে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে …