30 Boishakh 1431 বঙ্গাব্দ সোমবার ১৩ মে ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / প্রতিবেদন / দুই পক্ষের বিরোধের জের নওগাঁয় ধান কাটতে গিয়ে প্রাণ গেল চার সাঁওতাল শ্রমিকের

দুই পক্ষের বিরোধের জের নওগাঁয় ধান কাটতে গিয়ে প্রাণ গেল চার সাঁওতাল শ্রমিকের

এনবিএন ডেক্সঃ নওগাঁর মান্দা উপজেলার চকগোপাল মাঠে বিবাদমান ১০ বিঘা জমির ধান কাটা নিয়ে গত শুক্রবার দুপুরে দুই দলের সংঘর্ষে ৩জন আদিবাসী নিহত হয়েছেন। এ ঘটনায় নারীসহ আরও ১০জন গুরুতর আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য প্রথমে মান্দা হাসপাতালে ও পরে অবস্থার অবনতি হলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
নিহতরা হলেন মহরাম মারং (৫০) পিতা মৃত- দুদা মারং, মদন মারান্দি (৪৫) পিতা মৃত- সাফা মারান্দি, ইলিয়াস মারান্দি (৪৮) পিতা মৃত- লাকমি মারান্দি সকলের গ্রাম পুঙ্গী উপজেলা নিয়ামতপুর, মান্দা থানার পরিদর্শক (ওসি) আব্দুল্লাহেল বাকি ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ১০ বিঘা জমি নিয়ে উপজেলার চকগোপাল গ্রামের কৃষক আনোয়ার ও ডালিমের সাথে দীর্ঘ দিন ধরে বিরোধ চলে আসছিল। এ নিয়ে আদালতে মামলা রয়েছে। তিনি জানান, চলতি বোরো মওসুুমে আনোয়ার জমি গুলোতে ধান রোপন করলেও ডালিম একদল ভাড়া করা আদিবাসী শ্রমিক এনে পাকা ধান কাটতে গেলে সংঘর্ষ বাধে। এতে আনোয়ারের লোকজনের লাঠির আঘাতে মহরমসহ ৩ জন আদিবাসী শ্রমিক ঘটনাস’লেই মারা যান। তিনি জানান, ঘটনাস’লে গিয়ে লাশ উদ্ধার করে ময়না তদনেত্মর জন্য নওগাঁ সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। খবর পেয়ে নওগাঁর পুলিশ সুপার ওয়াই এম বেলালুর রহমান ঘটনাস’ল পরিদর্শন করেছেন। ঘটনার পর গ্রামবাসীদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করায় সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অপর দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারত শ্রীকৃষ্ণ (৩২) নামে গত শনিবার আরও এক আদিবাসী শ্রমিকের মৃত্য হয়েছে।
এ দিকে সংঘর্ষ ও হতাহতের ঘটনায় শুক্রবার রাতে ডালিমের ভাই আব্দুস সালাম বাদি হয়ে চকগোপাল ও পাশের ৩ টি গ্রামের ৩৬ জনের নামে এবং অজ্ঞাত আরও ১০/১২ জনের বিরম্নদ্ধে থানায় মামলা দায়ের করেছেন। মামলা হবার পর পুলিশ রাতে অভিযান চালিয়ে ৪ আসামীকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হলেন, চকগোপাল গ্রামের মৃত বয়তুল্যার ছেলে আশরাফ আলী (৪৫), আব্দুল জব্বার (৪২) ও তার ছেলে শাহীনূর রহমান (২২) ও পাশের নওগাঁ সদর উপজেলার কাকলাসী গ্রামের মৃত তুমজ উদ্দীনের ছেলে জাফের আলী (৪৮)।
এদিকে ঘটনার পর থেকে চকগোপাল গ্রামে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। গ্রেফতার আতংকে চকগোপাল গ্রাম এখন পুরুষ শূণ্য হয়ে পড়েছে।

আরও পড়ুন...

বে-সরকারী সংস্থার উদ্যোগে নওগাঁয় স্বামী কর্তৃক অগ্নিদগ্ধ গৃহবধু সম্পা এখন সুস্থ্য

এনবিএন ডেক্স : স্বামী কর্তৃক অগ্নিদগ্ধ গৃহবধু সম্পাকে দীর্ঘদিন ঢাকায় বার্ণ হাসপাতালে চিকিৎসার পর সুস্থ্য …