8 Kartrik 1431 বঙ্গাব্দ বুধবার ২৩ অক্টোবর ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / প্রতিবেদন / নওগাঁ জেলা প্রেসক্লাব থেকে দুর্নীতিবাজদের অব্যহতি

নওগাঁ জেলা প্রেসক্লাব থেকে দুর্নীতিবাজদের অব্যহতি

এনবিএন ডেক্স: প্রকৃত সাংবাদিকদের পদ চারনায় সরব হয়ে উঠেছে নওগাঁ জেলা প্রেস ক্লাব। দীর্ঘ এক যুগ পর নওগাঁ জেলা প্রেসক্লাব এখন সকল সাংবাদিকদের জন্য উম্মুক্ত হলো। গত এক যুগ ধরে মাত্র কয়েকজন সাংবাদিক নিজেদের নিয়ন্ত্রনে রেখে নওগাঁ প্রেসক্লাবকে একটি নাম সর্বস্ব প্রতিষ্টানে পরিনত করে । নেতৃত্ব দেওয়া ক’জন ব্যাক্তির হীন আচরন জন স্বার্থহীন কর্মকান্ডের বিরোধীতা করে জেলার প্রকৃত সংবাদ কর্মিরা প্রেসক্লাবের সাথে নিজেদের সম্পৃক্তা ছিন্ন করে রেখেছিল। গত ৩০ জানুয়ারী নওগাঁয় কর্মরত বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা স’ানীয় সংসদ সদস্য মো: আব্দুল জলিলের সাথে শুভেচ্ছা বিনিময় করতে গেলে তিনি সকল সংবাদ কর্মীকে প্রেসক্লাবের সদস্য হয়ে দলমত নির্বিশেষে একযোগে কাজ করার আহবান জানান। এদিকে জেলার সুশীল সমাজ দীঘ দিন থেকে এ আহবান করে আসছিল। এ পরিসি’তিতে ঐ দিন সন্ধ্যায় নওগাঁয় কর্মরত সাংবাদিকগন জেলা প্রেসক্লাবে গিয়ে সদস্য পদ গ্রহণ করতে চাইলে এক নাটকীয় পরিসি’তির মধ্যে দিয়ে নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি নবির উদ্দিন জেলা প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির বিলুপ্তি ঘোষনা করে ৪ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটির হাতে প্রেস ক্লাবের দায়িত্ব হসত্মানত্মর করেন। এই দায়িত্ব হসত্মানত্মরের মধ্যে দিয়ে এখন নওগাঁ জেলা প্রেসক্লাব নওগাঁর সকল সাংবাদিকদের জন্য উম্মুক্ত হলো।
সোমবার সন্ধ্যায় নওগাঁর বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার যে সকল কর্মী প্রেসক্লাবের সাথে সর্ম্পক ছিন্ন করেছিল তারা এক যোগে সদস্য পদ গ্রহণ করতে যাবে জানতে পেরে প্রেসক্লাব কর্তৃপক্ষ আগে থেকেই প্রেসক্লাবের সামনে পুলিশ মোতায়েনের ব্যবস’া করে। ৩৫ জনের একটি সাংবাদিকরা দল প্রেস ক্লাবে গেলে সভাপতি নবির উদ্দিন ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমান চৌধূরী আগত সাংবাদিকদের ‘গঠনতন্ত্রের’ অজুহাত দিয়ে তাৎড়্গনিক সদস্য পদ না দেওয়ার টালবাহনা শুরু করলে পরিসি’তি উত্তপ্ত হয়ে উঠে। এ সময় প্রেসক্লাবের পক্ষ থেকে আরো পুলিশ চাওয়া হলে নওগাঁ সদর মডেল থানা থেকে পুলিশ পরিদর্শক (তদনত্ম) এর নেতৃত্বে আরো কিছু পুলিশ সদস্য প্রেসক্লাবে উপসি’ত হন। পুলিশ কর্মকর্তারা আগত সাংবাদিকদের দাবী নায্য বিবেচনা করলে সভাপতি নবির উদ্দিন বাধ্য হয়ে কার্যনির্বাহী কমিটি ভেঙ্গে দিয়ে ৪সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠন করতে বাধ্য হন। এই আহবায়ক কমিটি অতি অল্প সময়ের মধ্যে নওগাঁয় কর্মরত সকল প্রকৃত সাংবাদিকদের নিয়ে নিয়মাতান্ত্রিক ভাবে নওগাঁ জেলা প্রেসক্লাব পরিচালনার জন্য একটি নির্বাহী কমিটি গঠনের কাজ করবে।
প্রসঙ্গত, ২০০০ সালে জেলা প্রেসক্লাবের নির্বাচনে তৎকালিন নওগাঁর এক নেতার অগনতান্ত্রিক পেশী শক্তি প্রদশনীর মাধ্যমে নির্বাচন বানচাল করে প্রেসক্লাব দখলের প্রতিবাদে নওগাঁ জেলা প্রেসক্লাব থেকে এক যোগে ১৯জন সদস্য (যারা সকলেই বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকার প্রতিনিধি ছিলেন) পদত্যাগ করেন। এর পর থেকে নওগাঁ জেলা প্রেস ক্লাবে শুরম্ন হয় এক স্বৈরাচারি অধ্যায়। এর পরেও বিভিন্ন কারনে একাধিকবার জেলা প্রেসক্লাবের বিভিন্ন সদস্যের পদত্যাগের ফলে জেলা প্রেসক্লাবটি একটি গোষ্ঠির হাতে জিম্মি হয়ে পরে। নওগাঁবাসী এই গোষ্ঠিটিকে “চার খলিফার গোষ্ঠি” বলে আখ্যায়িত করে নওগাঁ জেলা প্রেসক্লাবের প্রতি কটাড়্গ করতে শুরম্ন করে। অপর দিকে নওগাঁর প্রকৃত সংবাদকর্মীরা প্রেসক্লাবের সাথে সর্ম্পক ছিন্ন করে নওগাঁ রিপোর্টাস ইউনিটি নামে একটি সংগঠন তৈরী করেন। সরকারি ভাবে প্রেসক্লাবকে গুরম্নত্ব প্রদান করায় এবং নওগাঁ জেলা প্রেসক্লাবে প্রকৃত সাংবাদিকদের মধ্যে সিংহভাগের অনুপসি’তির কারণে জেলা বাসীকে বিভিন্ন সময়ে বিড়ম্বনার মধ্যে পড়তে হয়। এই অবস’ায় অনেকেই নওগাঁর সকল সাংবাদিককে একত্রিত হয়ে কাজ করার প্রয়োজন অনুভব করলেও চার খলিফার হাতে নিয়ন্ত্রিত প্রেসক্লাবে ফিরে যেতে নওগাঁর প্রকৃত সাংবাদিকেদের অনীহা ছিল। পরিশেষে জেলা প্রেসক্লাবের বাহিরের সাংবাদিকেরা ঐ দিন এক যোগে প্রেসক্লাব উদ্ধার করে স’ানীয় সচেতন মহলের মধ্যে ও প্রকৃত সাংবাদিকদের মধ্যে প্রাণ সঞ্চালন দেখা দেয়।

আরও পড়ুন...

বে-সরকারী সংস্থার উদ্যোগে নওগাঁয় স্বামী কর্তৃক অগ্নিদগ্ধ গৃহবধু সম্পা এখন সুস্থ্য

এনবিএন ডেক্স : স্বামী কর্তৃক অগ্নিদগ্ধ গৃহবধু সম্পাকে দীর্ঘদিন ঢাকায় বার্ণ হাসপাতালে চিকিৎসার পর সুস্থ্য …