7 Kartrik 1431 বঙ্গাব্দ বুধবার ২৩ অক্টোবর ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / কৃষি সংবাদ / সাতক্ষীরায় আউশের বাম্পার ফলন

সাতক্ষীরায় আউশের বাম্পার ফলন

আব্দুর রহমান,সাতক্ষীরা: সাতক্ষীরা জেলায় আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। জেলা কৃষি বিভাগ থেকে আউশ ধান চাষের লক্ষ মাত্রা নির্ধারণ করা হয় ১১ হাজার একশ ১২ হেক্টর জমিতে। চাষ হয়েছে ১০ হাজার সাতশ ১০ হেক্টর জমিতে। চাষকৃত জমিতে বিঘা প্রতি ২০ থেকে ২২ মন ধান হয়েছে বলে জানিয়েছেন কৃষকরা। তবে লক্ষ মাত্রার চেয়ে কম জমিতে আউশ ধানের চাষ হলেও ফলন বাম্পার হয়েছে বলে জানিয়েছেন সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গনেশ চন্দ্র মন্ডল।
বৃহস্পাতিবার সাতক্ষীরা ব্র্যাকের কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচির আওতায় চাষকৃত সদর উপজেলার ঝাঁউডাঙ্গা ইউনিয়নের যোগরাজপুরে চাষকৃত আউশ ধানের ক্ষেত পরিদর্শন করা হয়েছে। পরিদর্শন করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গনেশ চন্দ্র মন্ডল। এসময়  উপস্থিত ছিলেন ব্র্যাকের সাতক্ষীরা অঞ্চলের ব্যবস্থাপক আল-মামুন হওলাদার, জেলা ব্র্যাক প্রতিনিধি মো. শহীদ হোসেন, ব্র্যাকের সদর উপজেলা ব্যবস্থাপক গনেশ কুমার কর, কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচীর সংগঠক আজমল হোসেন, নাহিদা সুলতানা প্রমুখ।
উল্লেখ্য, সাতক্ষীরা ব্র্যাকের কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচির আওতায় সাতক্ষীরা সদর উপজেলার ২ টি ইউনিয়নের ২ টি গ্রামে ১৪১ জন চাষী ৭৫ একর জমিতে আউশ ধানের চাষ করেছেন।

আরও পড়ুন...

খাদ্যশস্য ধারণক্ষমতা ৩৫ লাখ মেট্রিকটনে উন্নীত করা হবে: নওগাঁয় খাদ্যমন্ত্রী

এনবিএন ডেক্সঃ  খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশের খাদ্যগুদামে খাদ্যশস্য ধারণ ক্ষমতা ৩৫ লাখ মেট্রিকটনে …