8 Kartrik 1431 বঙ্গাব্দ বুধবার ২৩ অক্টোবর ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / জাতীয় সংবাদ / পীরগঞ্জ ও মিঠাপুকুরের ১০ ইউনিয়নবাসীর দাবী ভেন্ডাবাড়ী উপজেলা আজও বাস্তবায়ন হযনি।

পীরগঞ্জ ও মিঠাপুকুরের ১০ ইউনিয়নবাসীর দাবী ভেন্ডাবাড়ী উপজেলা আজও বাস্তবায়ন হযনি।

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের পীরগঞ্জ ও মিঠাপুকুর উপজেলার ১০ ইউনিয়নের প্রায় দেড় লাখ মানুষের প্রানের দাবী “ ভেন্ডাবাড়ী’ আজও উপজেলা ঘোষিত হয়নি । অথচ এ এলাকার প্রায় দেড় লাখ মানুষ গত ১৫ বছর ধরে এ দাবীতে বিভিন্ন কর্মসুচী পালন করে আসছেন । কিন’ তাদের সে দাবী, দাবীই রয়ে গেছে । কোন ফল হয়নি । তাই নিরাশ হয়ে পড়েছে উন্নয়ন প্রত্যাশী এ অঞ্চলের দেড় লক্ষাধিক মানুষ । তারা জানেন না আদৌ তাদের দাবী পুরন হবে কি না ?
বিভিন্ন সুত্র ও অনুসন্ধানে জানা গেছে রংপুর জেলার বৃহত্তম দু’টি উপজেলা পীরগঞ্জ ও মিঠাপুকুর । পীরগঞ্জ উপজেলায় ইউনিয়নের সংখ্যা ১৫ টি এবং মিঠাপুকুর উপজেলায় ১৭ টি । এ ২টি উপজেলার ভৌগিলিক দিক থেকে পীরগঞ্জের ১ নং চৈত্রকোল, ২নং ভেন্ডাবাড়ী, ৩নং বড়দরগাহ, ৪ নং কুমেদপুর , ৫ নং মদনখালী ও ৬ নং টুকুরিয়া এবং মিঠাপুকুরের ১০ নং বালুয়া মাসিমপুর, ১১ নং বড়বালা , ১২ নং মিলনপুর ও ১৩ নং শাল্টি গোপালপুর ইউনিয়ন গুলি উপজেলা সদর থেকে নুন্যতম ১৫/২০ কিঃ মিটার দুরে অবসি’ত । ফলে এ ১০ টি ইউনিয়ন বাসীকে উপজেলা সদরের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে চরম দুর্ভোগ পোয়াতে হচেছ । সে সঙ্গে আইন শৃস্খলা পরিসি’তি সহ সকল ক্ষেত্রে উন্নয়ন বাধা গ্রস’ হচেছ । তাই এ এলাকার দেড় লক্ষাধিক মানুষ এ অঞ্চলে একটা উপজেলা গঠনের প্রয়োজনীয়তা অনুভব করে গত ১৫ বছর পুর্বে গঠন করেছিলেন ভেন্ডাবাড়ী উপজেলা বাস-বায়ন কমিটি । এ কমিটির সঙ্গে এলাকার হাজার হাজার জনগন দীর্ঘ দিন ধরে তাদের দাবী আদায়ের লক্ষে মিটিং, মিছিল সহ বিভিন্ন শানি-পুর্ণ কর্মসুচি পালন করে আসছে । সে সং্ে‌গ যোগাযোগ করছেন সরকারের উচ্চ পর্যায়ে ।
এ দিকে অব্যাহত দাবীর পরিপ্রেক্ষিতে বিগত ১৯৯৫ সনে তৎকালীন বি,এন,পি সরকারের স্বরাস্ট্র মন্ত্রী আব্দুল মতিন চৌধুরী ভেন্ডাবাড়ীতে এসে এক জনসভায় ভেন্ডাবাড়ীতে জরুরী ভিত্তিতে পুলিশ তদন- কেন্দ্র স’াপনের ঘোষনা দেয়া সহ ভেন্ডাবাড়ীকে পুর্ণাঙ্গ উপজেলা ষোষনার আশ্বাস দেন । এ ঘোষনার পর পরবর্তীতে ভেন্ডাবাড়ীতে পৃথক পুলিশ তদন- কেন্দ্র স’াপিত হলেও অনুকুল অবস’া থাকা সত্বেও ভেন্ডাবাড়ী বাসীর কাং্ি‌কত দাবিটি আজও পুরন হয়নি । এ দিকে বিগত সংসদ নির্বাচনে পীরগঞ্জ তথা ভেন্ডাবাড়ী এলাকাবাসী পীরগঞ্জের পুত্র বধু হিসাবে আওয়ামীলীগ সভানেত্রী,বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা ও মিঠাপুকুর বাসী আ”লীগ নেতা এইচ,এন আশিকুর রহমান কে এবং পরবর্তিতে পীরগঞ্জের উপনির্বাচনে মহাজোট সমর্থিত প্রার্থী আবল কালাম আজাদকে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত করেন । ভেন্ডাবাড়ী এলাকাবাসীর প্রত্যাশা ছিল বর্তমান সরকার ভেন্ডাবাড়ীকে একটি পুর্নাঙ্গ উপজেলা ঘোষনা করবেন । কিন’ এ সরকার ক্ষমতায় আসার ৩ বছর অতিবাহিত হলেও ১০ ইউনিয়নের দেড় লাখের অধিক মানুষের সে প্রতাশা আজও পুরন হয়নি । ফলে তারা অনেকটাই নিরাশ হয়ে পড়েছেন ভেন্ডাবাড়ী উপজেলা বাস-বায়ন নিয়ে । কিছু সংখ্যক ব্যাক্তি আশা ছাড়লেও বেশীর ভাগ মানষের এখনও বিশ্বাস এ সরকারের আমলে ভেন্ডাবাড়ীকে উপজেলা ঘোষনা করা হবে । আর এ ঘোষনার মধ্যে দিয়ে এ এলাকার উন্নয়ন তরাম্বিত হবে ।

আরও পড়ুন...

নওগাঁর নিয়ামতপুরে সমতল আদিবাসীদের মিলন মেলায় ঐতিহ্যবাহী সাঁওতালী নৃত্য প্রতিযোগিতায় আদিবাসীরা মানুষ হয়েছে, আদিবাসীরা পুরোপুরি মানুষ না হলেও বারো আনা মানুষ হয়েছে ————————————–খাদ্যমন্ত্রী

এন বিএন ডেক্সঃ  ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অর্থাৎ আদিবাসীরা মানুষ হয়েছে, তবে পুরোপুরি মানুষ না হলেও বারো …