8 Kartrik 1431 বঙ্গাব্দ বুধবার ২৩ অক্টোবর ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / জাতীয় সংবাদ / রাস্তার উপরে হাট রংপুর-বগুড়া মহাসড়ক ঝুকিপূর্ণ হয়ে ঊঠেছে ।

রাস্তার উপরে হাট রংপুর-বগুড়া মহাসড়ক ঝুকিপূর্ণ হয়ে ঊঠেছে ।

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃ দেশে প্রতিনিয়ত বাড়ছে জনসংখ্যা, বাড়ছে যানবাহন । অথচ প্রয়োজনের তাগিদে সেভাবে গড়ে ঊঠেনি নিরাপদ সড়ক ব্যাবস’া । মহাসড়ক গুলির বেহাল অবস’া তো রয়েছেই, তার পরেও মহাসড়কের উপরে বিভিন্ন স’ানে প্রতিনিয়ত বসছে হাট বাজার। জানা গেছে শুধু রংপুর মর্ডান থেকে ধাপেরহাট পর্যন- প্রায় ৬০কি.মি রাস-ায় ৯টি স’ানে প্রতিনিয়ত মহাসড়কের উপরেই বসছে হাট। এগুলো হচ্ছে, বৈরাগীগঞ্জ, জায়গীর, শঠিবাড়ী, বড়দরগাহ, বিশমাইল, লালদিঘী, পীরগঞ্জ জামতলা, খেজমতপুর, মাদারহাট ও ধাপের হাট। এ সকল হাটের কারনে মহাসড়কের এ সব স’ানে এক দিকে যেমন তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে অন্য দিকে প্রতিনিয়ত সড়ক দুর্ঘৃটনায় ঘটছে হতাহতের ঘটনা।এক পরিসংখানে জানা গেছে চলতি সনের জানুয়ারী-অক্টোবর এ ৭ মাসে বর্ণিত রাস-ায় সড়ক দুর্ঘটনায় ৬২জন নিহত ও ৩ শতাধিক ব্যাক্তি আহত হয়েছে । মহাসড়কের ঊপরে হাট ও দুর্ঘটনা সর্ম্পকে একাধিক সময় পত্রপত্রিকায় সংবাদ প্রকাশ হলেও কোন ফল তো হয়নি ঊপরোন- হাট আরও সমপ্রসারিত হচেছ ।
একাধিক বাস ও ট্রাক চালকের সঙ্গে কথা বলে জানা গেছে মহাসড়কের ঊপরে হাটের কারনে সৃষ্ঠ যানজটে নিদ্ধারিত সময়ে গন-ব্যে পৌছানো সম্ভব হয় না ফলে দ্রুত গাড়ী চালাইতে হয় । আর যে কারনে অনেক সময় দুর্ঘটনা ঘটছে ।
হাটে পণ্য ক্রয় বিক্রয়ের জন্য আসা অনেকের সঙ্গে কথা হলে তারা জানান হাট ইজারাদাররা যেখানে হাট বসান আমরা সেখানেই মালামাল ক্রয় বিক্রয় করি ।
ক’জন হাট ইজাবাদারের মতে মহাসড়কের ঊপর হাট বসালে ক্রয় বিক্রয় বেশী হয় হেতু তাদের মুনাফাও বেশী হয় ।
এ ব্যাপারে বড়দরগাহ হাইওয়ে পুলিশের ইনচার্জ দুরুল হুদা এর সঙ্গে কথা হলে তিনি বলেন’হাট ইজারাদের সঙ্গে কথা বলে মহাসড়ক থেকে হাট গুলো সরানোর চেষ্টা চলছে। তবে আশানুরুপ কাজ হচ্ছে না সে সঙ্গে তিনি এ ব্যাপারে ইজারাদার সহ ঊর্ধতন প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

আরও পড়ুন...

নওগাঁর নিয়ামতপুরে সমতল আদিবাসীদের মিলন মেলায় ঐতিহ্যবাহী সাঁওতালী নৃত্য প্রতিযোগিতায় আদিবাসীরা মানুষ হয়েছে, আদিবাসীরা পুরোপুরি মানুষ না হলেও বারো আনা মানুষ হয়েছে ————————————–খাদ্যমন্ত্রী

এন বিএন ডেক্সঃ  ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অর্থাৎ আদিবাসীরা মানুষ হয়েছে, তবে পুরোপুরি মানুষ না হলেও বারো …