7 Kartrik 1431 বঙ্গাব্দ মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / সারাদেশ / নওগাঁ শহরের ছোট যমুনা নদীর পূর্ব তীরের ৫টি স্থানে ফাটল: আত্রাই নদীর বাঁধ ভেঙ্গে ৪টি গ্রাম প্লাবিত: ভয়াবহ বন্যার আশঙ্কা

নওগাঁ শহরের ছোট যমুনা নদীর পূর্ব তীরের ৫টি স্থানে ফাটল: আত্রাই নদীর বাঁধ ভেঙ্গে ৪টি গ্রাম প্লাবিত: ভয়াবহ বন্যার আশঙ্কা


এনবিএন ডেক্স: গত কয়েকদিনের অব্যাহত বর্ষণ এবং উজান থেকে নেমে আসা পানির ঢলে নওগাঁর আত্রাই ও ছোট যমুনা নদীর পানি ব্যাপকভাবে বৃদ্ধি অব্যাহত রয়েছে। ছোট যমুনা নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে শহরের খলিসাকুড়ী থেকে রামভদ্রপুর পর্যন্ত নদীর পূর্ব বাঁধে গতকাল বুধবার সকালে ৫টি স্থানে ফাটল দেখা দিয়েছে। ফাটল দেখতে পেয়ে স্থানীয়রা বালির বস্তা দিয়ে রা করার চেষ্টা করেছে। এতে প্রায় ১০ হাজার একর জমি তলিয়ে যাওয়াসহ ১০/১২টি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বাঁধের উপর বসবাসরত প্রায় ৪০/৫০টি আতঙ্কে রয়েছে। এদিকে আত্রাই নদীর বেড়িবাঁধ ভেঙ্গে ৪টি গ্রাম প্লাবিত হয়েছে। ১৯৯৫ সালের পর নওগাঁয় নদীর পানি এত বৃদ্ধি পায়নি। এর ফলে নওগাঁয় ভয়াবহ বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।
নওগাঁ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, ছোট যমুনা নদীর পানি বিপদ সীমার ১৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইতোমধ্যে অনেকের গাছপালা নদীর মধ্যে ভেঙ্গে পড়ে গেছে। ফাটলের সংবাদ পেয়ে জেলা প্রশাসক মোঃ এনামুল হক, নওগাঁ পৌর কাউন্সিলরগন ও পানি উন্নয়ন বোর্ডের নওগাঁর কর্মকর্তাগন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনা জানতে পেয়ে মসজিদে মসজিদে মাইকিং করে স্থানীয়ভাবে বস্তা সংগ্রহ করে বালি ভরে ফাটল স্থানে দেয়। যেভাবে পানি বৃদ্ধি পাচ্ছে তাতে প্রশাসনের পক্ষ থেকে যদি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন না করা হয় তাহলে খলিসাকুড়ী, রামভদ্রপুর, ধামকুড়ি, বোয়ালিয়া, এনায়েতপুর, সান্তাহারসহ আশেপাশের প্রায় ১০/১২টি গ্রাম প্লাবিত হবে। এতে কয়েক শ’ ঘর-বাড়িতে পানি বন্দী হয়ে পড়বে। আর প্রায় ১০ হাজার একর জমির ধান তলিয়ে যাবে। যে কোন সময় এসব ফাটল ভাঙ্গনে রুপ নিতে পারে। এসব স্থানে ভেঙ্গে গেলে নওগাঁ সদর উপজেলার বিস্তীর্ন এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে স্থানীয়ভাবে বালির বস্তা ফেলে এসব ফাটল বন্ধ করার প্রচেষ্টা চালানো হচ্ছে। এদিকে আত্রাই নদীর পানি বিপদ সীমা লেভেল ছুঁইয়ে প্রবাহিত হচ্ছে। রানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুল ইসলাম পাটোয়ারী জানান, উপজেলার কৃষ্ণপুরে আত্রাই নদীর বেড়িবাঁধ ভেঙ্গে নন্দাইবাড়ি, কৃষ্ণপুর এবং মালঞ্চি গ্রামগুলো প্লাবিত হয়েছে।
নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী মুক্তার হোসেন পানি বিপদ সীমার ১৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ার সত্যতা স্বীকার করে বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে। যাতে কোন রকম দুর্ঘটনা না ঘটে সেজন্য বাঁধ রক্ষায় সকল প্রস্তুতি গ্রহন করা হচ্ছে।

আরও পড়ুন...

নওগাঁর মান্দায় মসজিদের জমি জবর দখলের অভিযোগ

এনবিএন ডেক্সঃ নওগাঁর মান্দায় কাঞ্চন আলোক দিয়ার জামে মসজিদের জমি জবর দখল করে ঘর নির্মাণের …