8 Kartrik 1431 বঙ্গাব্দ বুধবার ২৩ অক্টোবর ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / কৃষি সংবাদ / মাগুরার লিচুপল্লীতে ফলন বিপর্যয় দশ কোটি টাকার ক্ষতির সম্মুখীন ৩০ গ্রামের চাষি

মাগুরার লিচুপল্লীতে ফলন বিপর্যয় দশ কোটি টাকার ক্ষতির সম্মুখীন ৩০ গ্রামের চাষি

এনবিএন ডেক্স: মাগুরা জেলার লিচু পল্লী হিসেবে খ্যাত সদর উপজেলার হাজরাপুর, মিঠাপুর, ইছাখাদা, খালিমপুর, হাজিপুরসহ ৩০ গ্রামে এবার লিচুর ফলন বিপর্যয় ঘটেছে। সংশ্লিষ্ট চাষিরা ১০ কোটি টাকার আর্থিক ক্ষতির সম্মুখীন হয়ে হতাশার মধ্যে পড়েছে। প্রতি বছর এখানকার চাষিরা লিচু বিক্রি করে ১০ থেকে ১৫ কোটি টাকা উপার্জন করে আসছিল। বিরূপ আবহাওয়া আর কৃষি বিভাগের উদাসীনতায় এ ফলন বিপর্যয়ের কারণ বলে জানিয়েছেন এলাকার কৃষকরা।
মাগুরা শহর থেকে ৭ কিলোমিটার দূরত্বে মাগুরা ঝিনাইদহ সড়কের ইছাখাদা পেঁৗছলেই চোখে পড়ে রাস্তার দুপাশে সারি সারি লিচু বাগানের এ মনোরম দৃশ্য। এ লিচুপল্লীতে দেড় হাজার লিচু বাগান রয়েছে। লিচু চাষে অনেক চাষির ভাগ্য বদলে দিনদিন অন্যেরা উৎসাহিত হয়ে এগিয়ে আসায় এলাকা লিচুর চাষে বিপ্লব ঘটে। প্রতি বছর অনুষ্টিত হয় লিচুমেলা। মাগুরা সদর উপজেলার হাজরাপুর, রাঘবদাইড়, হাজিপুর ইউনিয়নের মিঠাপুর, ইছাখাদা, খালিমপুর, রাউতাড়া, মির্জাপুর, বামনপুর, আলমখালী, বীরপুর, বেরইল, লক্ষীপুর, আলাইপুর নড়িহাটিসহ ৩০ গ্রামের চাষিরা গত ২০ বছর ধরে বাণিজ্যিক ভিত্তিতে লিচুর আবাদ করে আসছে। মাগুরার চাষিরা বেদানা, মোজাফ্ফর, চায়না থ্রী ও বোম্বাই জাতের লিচুর চাষ করে। যা ক্রেতাদের কাছে খুবই প্রিয়। আর এ কারণে দেশের বিভিন্ন এলাকা থেকে ব্যাপারীরা এখানকার লিচু আগে ভাগে কিনে অন্যত্র বিক্রি করে লাভবান হওয়ায় এলাকার লিচু জনপ্রিয়তা লাভ করে। প্রতি বছর ব্যাপারীরা লিচু কিনতে ভিড় জমায়। এলাকা হয়ে ওঠে জমজমাট।
এবার লিচুর ফলন বিপর্যয়ে নেই চাষির মুখে হাসি, নেই লিচু মেলা। ব্যাপারীরাও মুখ ফিরিয়ে নিয়েছে। লিচু চাষি খলিলুর রহমান জানান, তার বাগানে ৫০টি লিচু গাছের প্রতি গাছে ৪ হাজার করে লিচু উৎপাদন হয় যা ইতিপূর্বে ৫ লাখ টাকা বিক্রি করে আসছি।
কিন্তু এবার ফলন বিপর্যয় ঘটায় ৫০ হাজার টাকাও আসবে না। লিচু চাষিরা জানান, বিগত বছরগুলোর মত এবারও ব্যাপকভাবে লিচুর ফুল ও ফল ধরে। বিরূপ আবহাওয়া সে সাথে কৃষি বিভাগের সহযোগিতার অভাবে ফল ঝরে যায়। তারপরও যা ছিল তার আকৃতি ছোট হওয়ায় বিক্রির অনুপযোগী হয়ে পড়ে। ফলে ফলন বিপর্যয়ের মুখে পড়ে চাষিরা। মাগুরার লিচু যেখানে দেশের বিভিন্ন স্থানের বাজার দখল করতো এবার মাগুরার বাজারেই নেই মাগুরা লিচু। রাজশাহী, দিনাজপুরসহ বিভিন্ন স্থানের লিচু মাগুরার বাজারে দেখা যাচ্ছে।

আরও পড়ুন...

খাদ্যশস্য ধারণক্ষমতা ৩৫ লাখ মেট্রিকটনে উন্নীত করা হবে: নওগাঁয় খাদ্যমন্ত্রী

এনবিএন ডেক্সঃ  খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশের খাদ্যগুদামে খাদ্যশস্য ধারণ ক্ষমতা ৩৫ লাখ মেট্রিকটনে …