7 Kartrik 1431 বঙ্গাব্দ বুধবার ২৩ অক্টোবর ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / জাতীয় সংবাদ / পদ্মা সেতু নির্মাণ করবে চীন ৩ সপ্তাহের মধ্যে কার্যাদেশ

পদ্মা সেতু নির্মাণ করবে চীন ৩ সপ্তাহের মধ্যে কার্যাদেশ

এনবিএন ডেক্স:
মূল পদ্মা সেতু নির্মাণের দায়িত্ব পেয়েছে চায়না মেজর ব্রিজ অ্যান্ড কোম্পানি নামের একটি চীনা প্রতিষ্ঠান। আগামী তিন সপ্তাহের মধ্যে এই প্রতিষ্ঠানকে সেতুর নির্মাণকাজের কার্যাদেশ দেয়া হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল সোমবার বিকাল সাড়ে ৫টায় ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুব মহিলা লীগ আয়োজিত আলোচনায় সভায় তিনি এ কথা বলেন।
যোগাযোগমন্ত্রী বলেন, পদ্মা সেতু নির্মাণের কাজ পেয়েছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি। আগামী তিন সপ্তাহের মধ্যে ক্রয় কমিটি পদ্মা সেতু নির্মাণের জন্য চায়না ব্রিজকে কার্যাদেশ দেবে। ২০১৭ সালের ডিসেম্বর অথবা ২০১৮ সালের প্রথমদিকে সেতুর নির্মাণকাজ শেষ হবে। ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতু আমাদের স্বপ্নের সেতু। এ সেতু হবে, আমাদের দলের অনেক নেতাও তা বিশ্বাস করছিলেন না। কিন্তু সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সেই স্বপ্ন দৃশ্যমান বাস্তব হচ্ছে। বিভিন্ন ধাপ অতিক্রম করে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হচ্ছে। আলোচনা সভায় যোগাযোগমন্ত্রী বলেন, আগামী জুলাই মাসে ঢাকা শহরের কাঙ্ক্ষিত এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু হবে। এ ছাড়া আগামী ডিসেম্বরে মেট্রো রেলের জন্য দরপত্র আহ্বান করা হবে। ওবায়দুল কাদের বলেন, পরামর্শক প্রতিষ্ঠান ও স্থানীয় কারিগরি কমিটির পরীক্ষা-নিরীক্ষায় চায়না মেজর ব্রিজ অ্যান্ড কোম্পানি লিমিটেড নির্বাচিত হয়েছে। তিন সপ্তাহের মধ্যে ক্রয় কমিটির অনুমোদন সাপেক্ষে মূল পদ্মা সেতুর কার্যাদেশ দেয়া হবে। তিনি আরও বলেন, আগস্টে নদী শাসনের কার্যাদেশ দেয়া হবে। ২০১৭ সালের শেষে বা ২০১৮ সালের প্রথমদিকে অর্থাৎ সাড়ে তিন বছরে পদ্মা সেতুর মূল কাজ শেষ হবে। যোগাযোগমন্ত্রী বলেন, পদ্মা সেতু ছাড়াও আগামী জুলাইয়ের মধ্যে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং ডিসেম্বরে ২২ হাজার কোটি টাকা ব্যয়ে মেট্রো রেলওয়ের কাজ শুরু হবে। এটি উত্তরা ২ নম্বর সেক্টর থেকে শুরু হবে। যুব মহিলা লীগের সভানেত্রী নাজমা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের দফতর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ ও অপু উকিল এমপি প্রমুখ।

আরও পড়ুন...

নওগাঁর নিয়ামতপুরে সমতল আদিবাসীদের মিলন মেলায় ঐতিহ্যবাহী সাঁওতালী নৃত্য প্রতিযোগিতায় আদিবাসীরা মানুষ হয়েছে, আদিবাসীরা পুরোপুরি মানুষ না হলেও বারো আনা মানুষ হয়েছে ————————————–খাদ্যমন্ত্রী

এন বিএন ডেক্সঃ  ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অর্থাৎ আদিবাসীরা মানুষ হয়েছে, তবে পুরোপুরি মানুষ না হলেও বারো …