16 Boishakh 1431 বঙ্গাব্দ সোমবার ২৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / সারাদেশ / মধু মাসের মধু রসে ভরা জৈষ্ঠ্য ফলে ভরে গেছে নওগাঁর বাজার আকাশ ছোঁয়া দাম তাই কিনতে পারছে না সাধারন ক্রেতারা।

মধু মাসের মধু রসে ভরা জৈষ্ঠ্য ফলে ভরে গেছে নওগাঁর বাজার আকাশ ছোঁয়া দাম তাই কিনতে পারছে না সাধারন ক্রেতারা।

এনবিএন ডেক্সঃ ছয় ঋতুর এই সবুজ শ্যামল গ্রাম বাংলায় ঋতু বদলের মধ্য দিয়ে ভিন্ন ভিন্ন স্বাদ গন্ধ অনুভব ও পরিতৃপ্ত করে আমাদের। এই ছয় ঋতুর মধ্যে বৈশাখ-জৈষ্ঠ্য মাস গ্রীষ্মকাল। এই ঋতুর শুরু থেকেই বৃষ্টি-বাদল তুফান ও ঝড়ো হাওয়ার সাথে ঋতুরাজই গ্রীষ্মকাল নিয়ে আসে সুমিষ্ট ফলফলাদি, নিয়ে আসে উঠান ভরা ধান। আম, জাম, কাঁঠাল, বাঙ্গি(ফুটি),তরমুজ, লিচু, জামরুল, তাল বাজারে আসে একই সঙ্গে। আর এসব সুমিষ্টি মধুরসে ভরা ফলফলাদি জৈষ্ঠ্য মাসেই পাওয়া যায় সবচেয়ে বেশী। তাই জৈষ্ঠ্যকে বলা হয়ে থাকে বাংলার মধুমাস। এ সময় কৃষক-কৃষানীসহ আবহমান গ্রাম বংলার মানুষের মুখে থাকে অনাবিল হাসি। মধু মাসের মধু রসে ভরা জৈষ্ঠ্য ফলে এখন ভরে গেছে বাজার। কিন’ আকাশ ছোঁয়া দাম তাই কিনতে পারছেনা সাধারন ক্রেতারা।
এখন জৈষ্ঠ্য মাস বাজারে উঠেছে মধুরসে ভরা এসব ফল-ফলাদি । বাজার ঘুরে দেখা গেছে বাঙ্গালীর অহংকার এসব ফল-ফলাদির মধ্যে সবচেয়ে বেশী বাজারে এসেছে বেশ কয়েক জাতের আম। দোকানীরা জানায়, ফজলী, নাক ফজলী, আম্রপালি, মল্লিকা জাতের আমগুলো বাজারে আসতে সময় লাগবে আরও প্রায় ১০/১৫ দিন। উত্তরাঞ্চলের নওগাঁ, দিনাজপুর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ জেলায় আম চাষ করা হয়ে থাকে সবচেয়ে বেশী। রংপুর, সিরাজগঞ্জ, কুষ্টিয়া ও নাটোরেও সমপ্রতি চাষ করা হচ্ছে বিভিন্ন জাতের আমের।
বাজারে আমের পাশাপাশি বিক্রি হচ্ছে লোভনীয় ও সুস্বাদু ফল লিচু। রং গন্ধ ও মাধুর্য ভরা সুমিষ্ঠ লিচু দেশ বিদেশে একটি জনপ্রিয় ফল। অন্যান্য ফল বেশ কিছুদিন ধরে বাজারে পাওয়া গেলেও লিচু থাকে ২-৩ সপ্তাহ। ক্ষনেকের অতি রসালো অতি লোভনীয় এই লিচু বাজারে এসেছে। বাংলাদেশের মধ্যে বানিজ্যিক ভাবে সবচেয়ে বেশী লিচু দিনাজপুরে ও সৈয়দপুরে চাষ করে থাকে। এসব লিচুর মধ্যে চায়না, এলাচী, বম্বাই, মোজাফফরী সহ বেশ কয়েক জাতের লিচু ইতিমধ্যেই বাজারে আসলেও ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে। দেশের উত্তরাঞ্চলের নওগাঁর সাপাহার, পত্নীতলা ও মহাদেবপুর উপজেলায়, নাটোরের সদর, গুরুদাসপুর ও সিংড়া উপজেলায় ও ঠাকুরগাওঁ জেলায় তরমুজের সবচেয়ে বেশী চাষ হয়ে থাকে। এর মধ্যে নওগাঁর তরমুজের চাহিদা সবচেয়ে বেশী। জেলার চাহিদা মিটিয়ে প্রতিদিন ট্রাকে ট্রাকে দেশের বিভিন্ন স’ানে চলে যায়।
মধু মাসের এই সময় মধু রসে ভরা জৈষ্ঠ্য ফলে বাজার ভরে গেলেও দাম রয়েছে আকাশ ছোঁয়া। ফলে কিনতে পারছেনা সাধারন ক্রেতারা। মঙ্গলবার সকালে নওগাঁর বিভিন্ন বাজারের পাইকারী ও খুচরা ফলের দোকান গুলো ঘুরে দেখা গেছে প্রচুর পরিমান ফল আমদানি করলেও আশানুরূপ বিক্রি করতে পারছে না দোকানীরা। শহরের ব্রীজের মোড়ের ফল বিক্রেতা আলমগীর হোসেন ও ধলু জানান, এবার ভাল ফলন না হওয়ায় বেশী দামে আমদানী করতে হচ্ছে,তাই বিক্রিও করতে হচ্ছে বেশী দামেই । আগাম জাতের আমের মধ্যে গোপাল ভোগ ৬০-৬৫, লকনা ৬৫-৭০, বাতাসী,কটি, নারিকেলী ও কলাপতি (আঠি) ৫০-৬০ টাকা কেজি দামে বিক্রি করা হচ্ছে। এবং লিচুও বিক্রি হচ্ছে গতবারের তুলনায় অনেক বেশী দামে। এক‘শটি চায়না-৩ ৪০০-৪৫০ টাকা, বম্বাই ২২০-২৫০ টাকা, এলাচী ও মোজাফফরী জাতের লিচু বিক্রি করা হচ্ছে ২০০-২২০ টাকায়।#

আরও পড়ুন...

নওগাঁর পোরশায় ডাকাতির প্রস্ততিকালে ৪ডাকাত আটক

এনবিএন ডেক্সঃ নওগাঁর পোরশায় রাস্তায় ডাকাতির প্রস্তুতিকালে ৪ ডাকাত সদস্যকে আটক করেছেন স্থানীয়রা। আটককৃত ডাকাতরা …