8 Kartrik 1431 বঙ্গাব্দ বুধবার ২৩ অক্টোবর ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / সারাদেশ / কুড়িগ্রাম জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে কোটি টাকার গোপন টেন্ডার ফাঁস

কুড়িগ্রাম জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে কোটি টাকার গোপন টেন্ডার ফাঁস

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর যোগসাজসে এক কোটি টাকা মুল্যের একটি টেন্ডার গোপন করার বিষয়টি ফাঁস হয়ে পড়ায় সংশ্লিষ্ট ঠিকাদারগণ ক্ষুব্ধ হয়ে উঠেছেন। গোপন প্রক্রিয়ায় সম্পন্ন হওয়া টেন্ডারটি বাতিলের জন্য সাধারণ ঠিকাদাররা জোটবদ্ধ হবার খবর পাওয়া গেছে।
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাথে সংশ্লিষ্ট ঠিকাদাররা সাংবাদিকদের জানান- দেশের ৩৭ জেলা শহরে পানি সরবরাহ প্রকল্প পরিচালক’র দপ্তর’র একটি টেন্ডারের ১১টি প্যাকেজের সিডিউল বিক্রির সর্বশেষ তারিখ ছিল গত ২৬ ডিসেম্বর । পরদিন ২৭ ডিসেম্বর ছিল সিডিউল জমাদানের তারিখ। কিন’ কুড়িগ্রাম জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আবু তাহের মীর টেন্ডারটি কথা গোপন রাখেন। সিডিউল বিক্রির শেষ তারিখ অর্থাৎ ২৬ ডিসেম্বর বিকাল পাঁচ টার দিকে তিনি টেন্ডারটির কথা স্বীকার করেন। বিষয়টি জানাজানি হবার পর সংশ্লিষ্ট ঠিকাদারগণ ক্ষুব্ধ হয়ে উঠলে নির্বাহী প্রকৌশলী তড়িঘড়ি করে করিজেন্ডাম নোটিশ তার কার্যালয়ে টাঙ্গিয়ে দিয়ে উদ্ভূর্ত পরিসি’তি সামাল দেন। কিন’ সেই নোটিশে পরবর্তীতে কোন সময়ে দরপত্র সংগ্রহ এবং জমা দেয়া হবে তা উল্ল্যেখ ছিলনা। এমনকি নোটিশটি কোন বহুল প্রচারিত পত্রিকায় প্রকাশ করার ব্যবস’া নেয়া হয়নি। নির্ধারিত কোন ওয়েবসাইটেও নোটিশটি প্রচার হতে দেখা যায়নি। গত ২৭ ফেব্রুয়ারী স’গিতকৃ টেন্ডারের ১১টি প্যাকেজের সাথে আরো ৫টি প্যাকেজ যোগ করে মোট ১৬টি প্যাকেজের প্রায় ১ কোটি টাকার টেন্ডারটির সিডিউল বিক্রির সর্বশেষ দিন ধার্য্য দেখায়। সিডিউল জমাদানের দিন দেখানো হয়েছে গত ২৮ ফেব্রুয়ারী। দ্বিতীয় দফায় টেন্ডার গোপনের বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট ঠিকাদারগণ নির্বাহী প্রকৌশলী আবু তাহের মীর’র সাথে কথা বলার চেষ্টা করলে তিনি অতিরিক্ত দায়িত্বে লালমনিরহাটে রয়েছেন বলে জানান।
টেন্ডারটি গোপন করায় সরকার’র বিপুল পরিমাণ টাকার রাজস্ব ক্ষতি হবার কথা উল্লেখ করে সংশ্লিষ্ট ঠিকাদারগণ আরো জানান- কুড়িগ্রাম জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আবু তাহের মীর তার মনপুত ১০ জন ঠিকাদারকে লালমনিরহাট অফিসে ডেকে নিয়ে টেন্ডারে অংশ গ্রহন করেছেন মর্মে কাগজে স্বাক্ষর নেন। দ্বিতীয় দফায় ১ কোটি টাকা’র টেন্ডার গোপনের বিষয়টি ফাঁস হবার পর জনস্বাস’্য অধিদপ্তরের সকল ঠিকাদার বিক্ষুব্ধ হয়ে উঠেছে। পরিসি’তি আচ করতে পেরে টেন্ডার গোপন করার প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ অফিসে আসেন নি।
বিষয়টি নিয়ে কুড়িগ্রাম জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আবু তাহের মীর’র সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

আরও পড়ুন...

নওগাঁর মান্দায় মসজিদের জমি জবর দখলের অভিযোগ

এনবিএন ডেক্সঃ নওগাঁর মান্দায় কাঞ্চন আলোক দিয়ার জামে মসজিদের জমি জবর দখল করে ঘর নির্মাণের …