8 Kartrik 1431 বঙ্গাব্দ বুধবার ২৩ অক্টোবর ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / জাতীয় সংবাদ / পীরগঞ্জে ইট ভাটায় টপ সোয়েল ব্যবহার ৩ ‘শ একর জমির উৎপাদন হুমকির মুখে ।

পীরগঞ্জে ইট ভাটায় টপ সোয়েল ব্যবহার ৩ ‘শ একর জমির উৎপাদন হুমকির মুখে ।

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের পীরগঞ্জে সরকারী নিয়ম-নীতির তোয়াক্কা না করেই ইট ভাটা গুলোতে ইট তৈরীর ক্ষেত্রে আবাদী জমির উপরি অংশের মাটি ব্যবহার হচেছ । এতে জমির উর্বরা শক্তি হ্রাস পাচ্ছে। ফলে পীরগঞ্জে প্রায় উপজেলার ৩০টি ইটভাটায় টপ সয়েল ব্যবহারের ফলে ৩‘শ একর জমির উৎপাদন হুমকির মুখে পড়ায় ফলন বিপর্যয়ের আশংকা করছেন কৃষিবিদরা।
জানা গেছে, ২০০৮ সালে এ উপজেলায় ১৩ টি ইট ভাটা থাকলেও বর্তমানে এর সংখ্যা প্রায় ৪০টি। অনেক ভাটায় জেলা প্রশাসনের ইট পোড়ানোর অনুমতি(ফায়ারিং) না নিয়েই ইট পোড়ানো হচ্ছে। ইট পোড়ানো কিংবা ভাটা স’াপনের পূর্বেই স’ানীয় ইউপি চেয়ারম্যান, ভূমি, স্বাস’্য ও পরিবেশ কিংবা বন বিভাগের ছাড়পত্র নিয়ে অনুমতির জন্য জেলা প্রশাসক বরাবরে আবেদন করতে হয়। কিন’ দেখা গেছে ইটভাটা মালিকদের অনেকেই এ সব নিয়ম না মেনেই পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র গ্রহনে সক্ষম হয়েছে, অনেকে ছাড় পত্র ছাড়াই নির্বিগ্নে ইট পোড়ানোর কাজ চালিয়ে যাচেছ । ইতিপুর্বে গড়ে ওঠা ভাটাগুলোকে হাইব্রীড বার্টিক্যাল চ্যাপ, হফম্যান কিলন, জিকজ্যাক কিলন এবং উন্নত পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহারের তাগিদ দেয়া হলেও এ মওসুমে ভাটাগুলো এ পদ্ধতি অনুসরণ কিংবা রুপান-রের উদ্যোগ গ্রহন করেন নি। ভুমি মন্ত্রণালয়ের জারিকৃত ১৯৯২ সালের প্রজ্ঞাপনে “কৃষিজমিতে ইট ভাটা নির্মাণ দণ্ডনীয় অপরাধ ” উল্লেখ থাকা সত্ত্বেও পীরগঞ্জের কোন ইটভাটায় এ নিয়ম-নীতি মানা হচ্ছে না। উল্টো কৃষি জমি নষ্ট করে যত্রতত্র প্রতিযোগীতামুলক ভাবে ইটভাটা গড়ে উঠছে। এসব ইটভাটায় আবাদী জমির উর্বর মাটি(টপ সয়েল)ব্যবহারের কারণে কৃষি প্রধান এ এলাকার মাটি উৎপাদন শক্তি হারিয়ে ফেলছে। ফলে আগামীতে ব্যাপকভাবে ফলন বিপর্যয়ে পড়বে উপজেলার অধিকাংশ এলাকা। তারপরও পরিবেশ অধিদপ্তর ও স’ানীয় প্রশাসন ভাটাগুলো পরিদর্শন না করেই দপ্তরে বসেই একের পর এক অনুমতি ও ছাড়পত্র দিয়েই চলছেন। কৃষিজমির উর্বরা শক্তি নষ্ট এবং ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা পেতে ভাটাগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস’া গ্রহনের দাবী জানিয়েছে এলাকাবাসি। এ ব্যাপারে কথা বললে পরিবেশ অধিদপ্তরের একটি সুত্র জানায় আগামী ২ বৎসরের মধ্যে আধুনিক পদ্ধতিতে কনভার্ট করে জিকজ্যাক পদ্ধতিতে পরিণত করা হবে। কৃষি জমিতে ইটভাটা নির্মাণের বিষয়ে জানতে চাইলে তিনি জানান,এ ব্যাপারে আপনি আমার স্যারের সাথে কথা বলেন। তবে খুব শিগগিরই অবৈধ ভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট করে অভিযান চালানোর কথা বলেন।

আরও পড়ুন...

নওগাঁর নিয়ামতপুরে সমতল আদিবাসীদের মিলন মেলায় ঐতিহ্যবাহী সাঁওতালী নৃত্য প্রতিযোগিতায় আদিবাসীরা মানুষ হয়েছে, আদিবাসীরা পুরোপুরি মানুষ না হলেও বারো আনা মানুষ হয়েছে ————————————–খাদ্যমন্ত্রী

এন বিএন ডেক্সঃ  ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অর্থাৎ আদিবাসীরা মানুষ হয়েছে, তবে পুরোপুরি মানুষ না হলেও বারো …