7 Kartrik 1431 বঙ্গাব্দ মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / জাতীয় সংবাদ / নওগাঁর মান্দায় আত্রাই নদীর ওপর নির্মিত সেতুর টোল আদায় বন্ধের দাবিতে স্মারকলিপি পেশ

নওগাঁর মান্দায় আত্রাই নদীর ওপর নির্মিত সেতুর টোল আদায় বন্ধের দাবিতে স্মারকলিপি পেশ

এনবিএন ডেক্স: দীর্ঘ ১৭ বছর পেরিয়ে গেলেও নওগাঁর মান্দায় আত্রাই নদীর ওপর নির্মিত সেতুটি সকল প্রকার যানবাহন পারাপারের ক্ষেত্রে টোলমুক্ত করে দেয়া হয়নি। সওজ বিভাগ প্রতি বছর সেতুটি ইজারা দিয়ে নির্মাণ ব্যয়ের অধিক টাকা টোল আদায় করলেও বন্ধ হয় নি এই টোল আদায়। এ ঘটনায় বুধবার সিপিবি মান্দা শাখার নেতৃবৃন্দ টোল আদায় বন্ধের দাবি জানিয়ে উপজেলা নির্বাহী অফিসারের কাছে একটি স্মারকলিপি  পেশ করেছে। জানা গেছে, মান্দা ফেরিঘাট এলাকায় সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে আত্রাই নদীর ওপর ১৫৫ দশমিক ৪১ মিটার দৈর্ঘ্য ও ৯ দশমিক ১৪ মিটার প্রস’ বিশিষ্ট একটি সেতু নির্মাণ করা হয়। তৎকালিন বিএনপি সরকারের যোগাযোগ মন্ত্রী কর্ণেল অলি আহমেদ ১৯৯৪ সালের ১৯ জুন সেতুটির চলাচলের জন্য উদ্বোধন করেন। উদ্বোধনের পর থেকে দীর্ঘ ১৭ বছর ধরে নওগাঁ সড়ক ও জনপথ বিভাগ সেতুটি প্রতি বছর ইজারা দিয়ে আসছে। সিপিবি মান্দা শাখার সভাপতি প্রসাদ কুমার ফনি দাবি করেন, সওজ বিভাগ সেতুটি ইজারা দিয়ে নির্মাণ ব্যয়ের অধিক টাকা উত্তোলন করলেও সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচলের জন্য আজও এটি উন্মুক্ত করে দেয়ার ব্যবস’া করা হয় নি। অবিলম্বে সেতুটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়ার দাবি জানিয়ে সরকারের বিভিন্ন দপ্তরে স্মারকলিপি দেয়া হয়েছে বলে তিনি জানান। মান্দা উপজেলা নির্বাহী অফিসার মুন্সী মনিরম্নজ্জামান এ সংক্রানত্ম একটি স্মারকলিপি পাওয়ার কথা স্বীকার করেছেন।
এদিকে নওগাঁর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী নুর-ই আলম ব্যয়ের অধিক অর্থ আদায়ের বিষয়টি অস্বীকার করে বলেন, সেতুটি নির্মাণ করতে ব্যয় হয়েছে সাড়ে ৫ কোটি টাকা। সেতুটি ২০১০-১১ অর্থ বছরে ইজারা দিয়ে ৬৯ লাখ ৬২ হাজার এবং ২০১১-১২ অর্থ বছরে ইজারা দিয়ে ৭৪ লাখ ৫৬ হাজার ৮শ’ টাকাসহ মোট ৫ কোটি ৫ লাখ টাকা উত্তোলন করে তা যথারীতি সরকারের রাজস্ব খাতে চালানের মাধ্যমে জমা দেয়া হয়েছে। যানবাহন টোল মুক্তভাবে চলাচল প্রসঙ্গে তিনি বলেন, এটি একটি সম্পূর্ণ সরকারী সিদ্ধানেত্মর ব্যাপার। টোল আদায় বা আদায় বন্ধের ব্যাপারে সওজের কিছুই করার নেই। এটি বন্ধ করলে সরকারি রাজস্ব আদায় এ খাত থেকে বন্ধ হয়ে যাবে। তবে, এলাকাবাসির দাবির কথা জানিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি দেবেন বলে  জানান তিনি।

আরও পড়ুন...

নওগাঁর নিয়ামতপুরে সমতল আদিবাসীদের মিলন মেলায় ঐতিহ্যবাহী সাঁওতালী নৃত্য প্রতিযোগিতায় আদিবাসীরা মানুষ হয়েছে, আদিবাসীরা পুরোপুরি মানুষ না হলেও বারো আনা মানুষ হয়েছে ————————————–খাদ্যমন্ত্রী

এন বিএন ডেক্সঃ  ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অর্থাৎ আদিবাসীরা মানুষ হয়েছে, তবে পুরোপুরি মানুষ না হলেও বারো …