1 Joishtho 1431 বঙ্গাব্দ বুধবার ১৫ মে ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / কৃষি সংবাদ / সিরাজগঞ্জের কৃষক এবছর পাটের দাম নিয়ে হতাশ

সিরাজগঞ্জের কৃষক এবছর পাটের দাম নিয়ে হতাশ

সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের কৃষকরা পাটের দাম নিয়ে হতাশ হয়ে পড়েছেন। অনেকেই পাট বিক্রির জন্য হাটে নিয়ে  দাম না পেয়ে তা আবার বাড়িতে ফেরত নিয়ে আসছেন। এ বছর পাটের ভাল দাম পাবে এমন আশা নিয়ে পাটের চাষ করলেও কাঙ্খিত মূল্য না পাওয়ায় অনেক কৃষক আগামী বছরগুলোতে আর পাট চাষ  করবেন কিনা সে বিষয়ে সিদ্ধান-হীনতায় পড়েছেন। আগামী মৌসুমে পাটের উৎপাদন কম হবার আশংকা করছেন সংশ্লিষ্টরা।
কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে সিরাজগঞ্জে ২২ হাজার ৮’শ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা ধরা হলেও চাষ হয়েছে ২ হাজার ৭’শ হেক্টর বেশী জমিতে । অধিকাংশ জমির পাট ইতোমধ্যে কাটা শেষ হলেও বাজার দর কম থাকায় সঙ্কিত পাট চাষীরা। কৃষকরা জানান, কিছু কিছু জমিতে এবার পোকার উপদ্রব দেখা দিলেও আগের বছরের চেয়ে এবার পাটের ফলন ভালো হয়েছে। দিন মজুর খরচ, কীটনাশক ও সারের দাম বৃদ্ধি পাওয়ায় বর্তমান বাজার মূল্যের চেয়ে তাদের উৎপাদন খরচ অনেক বেশী হয়েছে। ফলে পাট বিক্রি করে এবার উৎপাদন খরচও পুষিয়ে উঠতে পারবেন কিনা তা নিয়ে সংশয় কাটছে না কৃষকদের। এদিকে পাট ব্যবসায়ীরা বলছেন পাটের মান খারাপ হওয়ায় এবার দাম কিছুটা কম। তবে উন্নত পাটের  ভাল দাম পাচ্ছে কৃষকরা।
বাংলাদেশের সোনালী আঁশ হিসেবে খ্যাত পাট চাষে কৃষকদের আগ্রহ ফিরিয়ে আনার জন্য বর্তমান সরকার বন্ধ পাট কলগুলো চালুর উদ্যোগ গ্রহণ করে এবং ভর্তুকি দিয়ে কৃষকদের পাট চাষে আগ্রহ বাড়ীয়ে দেয়। এরই অংশ হিসেবে এ বছর ৯ এপ্রিল সিরাজগঞ্জে জাতীয় জুট মিল (কওমী জুট মিল) এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে এবছর সিরাজগঞ্জের কৃষকরা পাট চাষের দিকে ব্যাপকভাবে ঝুকে পড়ে। মৌসুমের শুরুতেই বাজারে মণপ্রতি পাট ১ হাজার ৮শত থেকে ২হাজার ২শত টাকায় বিক্রি হওয়ায় কৃষকের মুখে হাসির ঝলক দেখা দেয়। কিন’ বর্তমানে পাটের দামে কৃষকদের হাসিভরা মুখে দেখা দিয়েছে অনামিশার কালো অন্ধকার। বাংলাদেশের বিলুপ্ত প্রায় সোনালী আঁশ পাটের উৎপাদন নিয়ে যখন কৃষকদের আগ্রহ বাড়তির পথে সে সময় পাটের মূল্য কৃষকদের উৎসাহে ভাটা ফেলেছে। কৃষকদের পাটের নায্য দাম নিশ্চিত করা না গেলে আগামীতে পাটের উৎপাদন হ্রাসের পাশাপাশি পাট নির্ভর প্রতিষ্ঠানের উপর নেতিবাচক প্রভাব পড়ার আশংকা রয়েছে। তবে কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দুলাল চন্দ্র রায় জানান, পোকার আক্রমন কম থাকায় এবার পাটের ফলন আগের চেয়ে ভাল হয়েছে। ফলে পাট বিক্রি করে কৃষকরা এবার প্রচুর লাভবান হবেন বলে তিনি মনে করেন।

আরও পড়ুন...

খাদ্যশস্য ধারণক্ষমতা ৩৫ লাখ মেট্রিকটনে উন্নীত করা হবে: নওগাঁয় খাদ্যমন্ত্রী

এনবিএন ডেক্সঃ  খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশের খাদ্যগুদামে খাদ্যশস্য ধারণ ক্ষমতা ৩৫ লাখ মেট্রিকটনে …