31 Boishakh 1431 বঙ্গাব্দ মঙ্গলবার ১৪ মে ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / সারাদেশ / নওগাঁর মান্দায় মসজিদের জমি জবর দখলের অভিযোগ

নওগাঁর মান্দায় মসজিদের জমি জবর দখলের অভিযোগ

এনবিএন ডেক্সঃ নওগাঁর মান্দায় কাঞ্চন আলোক দিয়ার জামে মসজিদের জমি জবর দখল করে ঘর নির্মাণের অভিযোগ পাওয়া গেছে প্রতিপক্ষের লোকজনের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে উপজেলার গণেশপুর ইউনিয়নের কাঞ্চন গ্রামে। এ ঘটনায় বৃহস্পতিবার বিকেলে মসজিদ কমিটির পক্ষে মান্দা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন কাঞ্চন গ্রামের আব্দুস সামাদের ছেলে বাবুল হোসেন ওই জামে মসজিদের মোয়াজ্জেম।
অভিযোগসূত্রে জানা গেছে, কাঞ্চন আলোক দিয়ার জামে মসজিদ এর নামে ওয়াকফকৃত ২২ শতক জমি নিয়ে কমিটির লোকজনের সাথে একই গ্রামের প্রতিপক্ষের লোকজনের বিরোধ চলে আসছিলো। এরই জের ধরে পূর্ব পরিকল্পিতভাবে গত ৩ আগস্ট (বৃহস্পতিবার) সকাল ৬ টার দিকে দেশীয় অস্ত্রে- সস্ত্রে সজ্জিত হয়ে এসে ওই বিবাদমান জমিতে রোপিত ২০০ টি কলা গাছ, ৯০ টি বাঁশ ও গো-খাদ্য (নেপিয়ার ঘাস) কেটে ফেলা সহ ওই জমির মাঝখানে জোরপূর্বকভাবে কাঠ-বাঁশ এবং টিন দিয়ে একটি ঘর নির্মাণ করে প্রতিপক্ষের লোকজনরা। এরপর তাৎক্ষণিকভাবে বিষয়টি জানতে পেরে মসজিদ কমিটির লোকজন ৯৯৯ ফোন দেয়। ফোন পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং ঘর নির্মাণ কাজ বন্ধ করে দিয়ে চলে যান। পরবর্তীতে পুলিশ ঘটনাস্থল থেকে চলে যাওয়ার পর পূণরায় প্রতিপক্ষের লোকজন ঘর নির্মাণ কাজ অব্যাহত রেখেছেন। এমতাবস্থায় কেউ তাদের প্রতিহত করতে গেলেই খুন জখমের ভয়ভীতি দেখানো হচ্ছে। এসব কারণে যেকোন সময় একটা বড় ধরনের সংঘাত সৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে শঙ্কা করছেন স্থানীয়রা।
বাবুল হোসেন বলেন, কাঞ্চন আলোক দিয়ার জামে মসজিদের নামে ওয়াকফকৃত ২২ শতক জমি বন্ধকী নিয়ে প্রায় ১৩ বছর যাবৎ চাষাবাদ করে আসছিলেন। সে জমিতে রোপিত ২০০ টি কলা গাছ, ৯০ টি বাঁশ ও গো-খাদ্য (নেপিয়ার ঘাস) কেটে ফেলায় তার প্রায় লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়েছে। এর নায্য বিচারসহ ক্ষতিপূরণ দাবি করেন তিনি।
এবিষয়ে প্রতিপক্ষের লোকজনেরা জনান যে, ওই বিবাদমান সম্পত্তিতে তাদের অংশ রয়েছে। বিষয়টি জানার পর ওই জমিটি বের করে নিতে গিয়ে এ বিরোধের সৃষ্টি হয়েছে।
ঘটনার সত্যতা নিশ্চিত করে মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজামে¥ল হক কাজী বলেন, ৯৯৯ থেকে কল পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে। এ ঘটনায় কাঞ্চন গ্রামের আব্দুস সামাদের ছেলে বাবুল হোসেন বাদী হয়ে প্রতিপক্ষের নজরুল ইসলাম সহ ১০ জনের নাম উল্লেখসহ ১০/১৫ জনকে অজ্ঞাতনামা আসামী করে থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। তার অভিযোগের প্রেক্ষিতে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যাবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান ।

আরও পড়ুন...

নওগাঁর পোরশায় রাতের অন্ধকারে আম বাগান কেটে ফেলেছে দুর্বৃত্তরা

এনবিএন ডেক্সঃ নওগাঁর পোরশায় রাতের অন্ধকারে পৃথক ৪জন মালিকের আম বাগান কেটে ফেলেছে দুর্বৃত্তরা। ঘটনাটি …