1 Joishtho 1431 বঙ্গাব্দ বুধবার ১৫ মে ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / সারাদেশ / রাজশাহী / আজ আদিবাসী নেতা আলফ্রেড সরেনের মৃত্যু বার্ষিকী ১৪ বছরেও কোন কুল কিনারা পায়নি

আজ আদিবাসী নেতা আলফ্রেড সরেনের মৃত্যু বার্ষিকী ১৪ বছরেও কোন কুল কিনারা পায়নি


এনবিএন ডেক্স: আদিবাসী নেতা আলফ্রেড সরেনের ১৪তম মৃত্যু বার্ষিকী আজ। ১৪ বছর আগে এই দিনে আলফ্রেড সরেনকে প্রকাশ্যে দিবালোকে হত্যা করলেও এখন পর্যন্ত মামলার কোন সুরাহা হয়নি। আলোচিত এই মামলার ভবিষ্যত নিয়ে দেখা দিয়েছে অনিশ্চিয়তা। ভূমি দস্যুদের অব্যাহত হুমকি-ধামকি ও ষড়যন্ত্রের কারনে আদিবাসীদের অনেকেই ইতিমধ্যে ভীমপুর আদিবাসী পল্ল¬¬ী ত্যাগ করেছে। আলফ্রেড সরেন হত্যা মামলার সাক্ষীদের হটিয়ে দিতে ভূমি দস্যুদের হুমকি-ধামকি বলে জানিয়েছে আলফ্রেডের ছোট বোন রেবেকা সরেন। ইতিমধ্যে কয়েক দফায় এই মামলার বাদি রেবেকা সরেনকে হত্যার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে এবং সেখান থেকে চলে না গেলে আলফ্রেডের মতো সকলের পরিনতি হবে বলে হুমকি দেয়া হয়েছে। এ মামলার আসামী হাতেম আলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবার পর সেখানে অপরিচিত লোকজনের আনাগোনা বেড়ে গেছে বলে তাদের পরিবার থেকে জানানো হয়েছে। আলফ্রেড সরেনের পরিবারের সদস্যরা অভিযোগ করেছেন, একটি মহল রহস্য জনক কারনে মামলাটি উচ্চ আদালতে স্থগিত করে রেখেছে। এসব ঘটনায় শেষ পর্যন্ত আলফ্রেড সরেনের বিচার হবে কিনা- এই নিয়ে আদিবাসী পরিবারগুলো চরম সংশয় প্রকাশ করেছে।
বাদি পক্ষের আইনজীবি এ্যাডভোকেট মহসীন রেজা জানান, অ্যাপিলেট ডিভিশনে মামলাটি শুনানী অন্তে নিষ্পত্তি করে পূর্নাঙ্গ শুনানীর জন্য পুনরায় হাইকোর্ট ডিভিশনে প্রেরন করেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, আলফ্রেড সরেন হত্যাকান্ডের এক বছরের মাথায় তাঁর মা ঠাকুরানী সরেন ছেলের শোকে মারা যান। আলফ্রেড সরেনের বাবা গায়না সরেন ছেলে হত্যার বিচার না পেয়ে ২০০৮ সালে মারা যান।
জাতীয় আদিবাসী পরিষদের সাধারন সম্পাদক রবীন্দ্র নাথ সরেন বলেন, ১৮ আগষ্ট ২০০০ সালে নওগাঁর মহাদেবপুর উপজেলার ভীমপুর আদিবাসী পল¬¬ীতে ভূমিদস্যু হাতেম আলী ও সীতেশ চন্দ্র ভট্টাচার্য ওরফে গদাইয়ের ভাড়াটিয়া সন্ত্রাসী বাহিনীর ধারালো অস্ত্রের আঘাতে আলফ্রেড সরেন নৃশংস ভাবে খুন হন। ওই ঘটনায় সন্ত্রাসীরা মধ্যযুগীয় বর্বরতা চালিয়ে আদিবাসী পল¬¬ীর ঘর বাড়ী ভাংচূর ও মালামাল লুটপাটসহ অগ্নি সংযোগ করে। সন্ত্রাসীদের হামলায় নারী, শিশু, বৃদ্ধ-বৃদ্ধাসহ অর্ধ শতাধিক আদিবাসী মারাতœক আহত হয়। এরপর থেকে বিভিন্ন হুমকি-ধামকির কারনে বসবাসরত আদিবাসী পরিবার গুলো অনত্র চলে গেলেও বর্তমানে ৬টি পরিবার চরম নিরাপত্তাহীনতায় বসবাস করছে।
আলফ্রেড সরেন হত্যার ঘটনায় তার ছোট বোন রেবেকা সরেন বাদি হয়ে হত্যা ও জন নিরাপত্তা আইনে পৃথক দুটি মামলা করেন। ওই মামলায় মহাদেবপুর থানার পুলিশ তদন্ত শেষে ৯১ জন আসামীর নামে আদালতে চার্জশীট দাখিল করে। কয়েক জন আসামীকে গ্রেফতারও করা হয়। ওই সময় নওগাঁ জেলা ও দায়রা জজ আদালতে মামলাটি সাক্ষ্য গ্রহন শুরু হয়। ৪১ সাক্ষীর মধ্যে ১৩ জনের সাক্ষ্য গ্রহন সম্পন্ন হয়েছিল। আদালত সূত্রে জানা যায়, আদালতে সাক্ষ্য গ্রহন করার সময় আসামী পক্ষ থেকে দায়েরকৃত মামলার ধারা সংশোধন করার জন্য সুপ্রিম কোর্টের আপীলেট ডিভিশনে আবেদন করা হয়। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে মামলার কার্যক্রম স্থগিত ঘোষনা করা হয়। এ ব্যাপারে আদিবাসী নেতারা অভিযোগ করেন, একটি মহল মামলাটি ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য প্রথম থেকেই ষড়যন্ত্র করে আসছে।
এদিকে মামলার বাদি রেবেকা সরেন অভিযোগ করে বলেন, মামলার আসামীরা জামিন নিয়ে এসে জোর করে তাদের ভিটায় জমি চাষ করতে শুরু করে, বাধা দিলে হত্যার চেষ্টা চালানো হয়। থানায় অভিযোগ করা হলেও থানা থেকে কোন প্রতিকার পাওয়া যায়নি। উল্টো আসামীদের হয়ে থানা পুলিশ কাজ করছে।
এতসব আশংকার মধ্যেও ১৮ আগষ্ট পালিত হবে নিহত আদিবাসী নেতা আলফ্রেড সরেনের ১৪তম মৃত্যু বার্ষিকী। জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখা সূত্রে জানা গেছে, আজ ১৮ আগষ্ট সকালে ভীমপুরে আলফ্রেড সরেনের সমাধীতে পুস্পমাল্য অর্পন এবং হত্যাকারীদের শাস্তির দাবী নওগাঁয় শহরের মুক্তির মোড়ে কেন্দ্রীয় শহীদ মিনারে সামনে জাতীয় আদিবাসী পরিষদের উদ্যোগে মানব বন্ধন কর্মসূচী পালন করা হবে।

আরও পড়ুন...

নওগাঁর পোরশায় ডাকাতির প্রস্ততিকালে ৪ডাকাত আটক

এনবিএন ডেক্সঃ নওগাঁর পোরশায় রাস্তায় ডাকাতির প্রস্তুতিকালে ৪ ডাকাত সদস্যকে আটক করেছেন স্থানীয়রা। আটককৃত ডাকাতরা …