15 Chaitro 1430 বঙ্গাব্দ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / প্রতিবেদন / হরিপুর উপজেলার ২১০টি রাস্তার ৩৭৬.৩৪ কিঃমিঃ কাচা রাস্তার বেহালদশা

হরিপুর উপজেলার ২১০টি রাস্তার ৩৭৬.৩৪ কিঃমিঃ কাচা রাস্তার বেহালদশা

হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ ঠাকুরগাঁয়ের হরিপুর উপজেলার ৬টি ইউনিয়নের ১৭৯টি গ্রামের মোট ২১০টি রাস্তার মধ্যে ৩৭৬.৩৪ কিঃমিঃ কাঁচা রাস্তার মানুষ ও যানবাহন চলাচলের বেহালদশা হয়ে পড়েছে।
হরিপুর উপজেলা প্রকৌশলী অফিস সূত্রে জানা যায়, এ উপজেলার ৬টি ইউনিয়নের মোট রাস্তার সংখ্যা ২১০টি যার দৈর্ঘ্য ৪৫৩.০৮ কিঃমিঃ এর মধ্যে পাঁকাকরণ হয়েছে ৭৬.৭৪ কিঃমিঃ। প্রক্রিয়াধীনসহ কাঁচা রাস্তা রয়েছে ৩৭৬.৩৪ কিঃমিঃ। তিনি আরো বলেন, ক্যাটাগরী ও রাস্তার ধরণ অনূসারে উপজেলার প্রধান রাস্তা হচ্ছে ৭টি। যার দৈর্ঘ্য ৫২.৬৭ কিঃমিঃ যাহা সম্পূর্ণটি পাকাকরণ হয়েছে। ৬টি ইউনিয়নের প্রধান রাস্তার সংখ্যা ১৬টি যার দৈর্ঘ্য ১০২.৬০ কিঃমিঃ এর মধ্যে পাঁকাকরণ হয়েছে ১২.৬৭ কিঃমিঃ বাকী রয়েছে ৮৯.৯৩ কিঃমিঃ। ইউনিয়ন পর্যায় গ্রামীণ “এ” ক্যাটাগরীর রাস্তা রয়েছে ১২৪টি যার দৈর্ঘ্য ২৯৭.৮১ কিঃমিঃ এর মধ্যে পাঁকাকরণ হয়েছে ১১.৪০ কিঃমিঃ বাকী কাঁচা রয়েছে ২৮৬.৪১ কিঃমিঃ। গ্রাম থেকে গ্রাম অন্তর “বি” ক্যাটাগরীর রাস্তা রয়েছে ৬৩টি এসব মিলিয়ে উপজেলার মোট রাস্তার সংখ্যা হচ্ছে ২১০টি। যার দৈর্ঘ্য ৪৫৩.৮ কিঃমিঃ এর মধ্যে পাঁকাকরণ হয়েছে ৭৬.৭৪ কিঃমিঃ এখনও কাঁচা রাস্তা রয়েছে ৩৭৬.৩৪ কিঃমিঃ। গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, বাকী কাচাঁ রাস্তাগুলির পাঁকাকরণ ও মেরামতের জন্য প্রতিবছর এমপি মহোদয়ের মাধ্যমে সুপারিশক্রমে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের নিকট পাঠানো হয়, তা অনুমোদন ও বাজেট প্রনোয়নের ক্ষেত্রে বাস্তবায়ন করা হয়।
হরিপুর উপজেলার ১৯৯.৪৩ বর্গ কিঃমিঃ আয়তন অনুসারে ৬টি ইউনিয়ন দ্বারা গঠিত এ উপজেলা। যার গ্রাম সংখ্যা ১৭৯টি, লোক সংখ্যা ১,৪৭,৯৪৭ জন। শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১৬৬টি এর মধ্যে প্রাথমিক বিদ্যালয় ১০২টি ছাত্রছাত্রীর সংখ্যা ২৭৪৪৪ জন, মাধ্যমিক স্কুল ৪০টি ছাত্রছাত্রীর সংখ্যা ১১০০০ জন, মাদ্রাসা ১৪টি ছাত্রছাত্রীর সংখ্যা ৩৪০০ জন, কলেজ ১০টি ছাত্রছাত্রীর সংখ্যা ৮০০ জন। বর্ষাকালে কাঁচা রাস্তাগুলোর বেহাল দশার কারণে ঐসকল প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা পাঠদানের জন্য শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারে না। শিক্ষকেরাও নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠানে আসতে পারে না। সম্পূর্ণ বর্ষা মৌসূমটি এভাবেই গড়িয়ে যায়, ছাত্র-ছাত্রী পিঁছিয়ে পড়ে লেখাপড়ায় এর প্রভাব পড়ে পরীক্ষাগুলোতে। এসময় প্রতিষ্ঠানগুলোর প্রতি প্রসাশনের কোন তোদারকিও থাকে না।
ছাত্র-অভিভাবক ও সচেতন মহল ক্ষোভ প্রকাশ করে বলেন, গ্রামের রাস্তাঘাট ও শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য সরকারিভাবে যে অর্থ টিআর, কাবিখা, এলজিএসপি ও এডিপি ইত্যাদির মাধ্যমে পায় তা কাজে না লাগিয়ে এর অর্থ বিভিন্ন কৌশলে পকেটে ভরিয়ে আত্বস্বাৎ করা হয়। কান্ধাল গ্রামের মৃত ইদ্রিশ মোহরীর ছেলে ব্লক সুপারভাইজার মুঞ্জুর আলম জানায়, অনিয়ম ও কর্ম পরিকল্পনা এবং দেখভালের অভাবে সরকারের গ্রামীণ অবকাঠামো উন্নয়নের মহৎ উদ্বোগ বাস্তবায়ন হয় না। হরিপুর-কারিগাঁও, কালিগঞ্জ- শিয়ালঝুলি-মিনাপুর, তোররা, খোলড়া, বহতি, বশলগাঁও, পশ্চিম তোররা, তিনুয়া মাদারী, যামুন খিরাইচন্ডি, বনগাঁও চেয়ারম্যানপাড়া, দনগাঁও, দুবরাবাড়ী, কান্ধাল-রহমতপুর-দহগাঁও, শিংহাড়ী-বলিহন্ড, ধীরগঞ্জ-ফালডাঙ্গী, ডাঙ্গীপাড়া-চৌরঙ্গী এই উল্লেখ্য গ্রামসমূহের রাস্তাগুলোর পাঁকাকরণের একান্ত প্রয়োজন। এছাড়াও সীমান্তের আইনশৃংখলা রক্ষাকারী বিজিবি ক্যাম্পগুলো হতে সীমান্তের টহলের রাস্তাগুলি একেবারেই বেহালদশা। সীমান্তে কোন ঘটনা ঘটলে তাৎক্ষনিক ঘটনা স্থলে দ্রুত পৌঁছাতে মটরসাইকেল বা তাদের গাড়ী নিয়ে যাওয়ার মতো কোন উপযোগী রাস্তা নেই। বিশেষ করে বর্ষা মৌসুমে সীমান্তে টহলের ক্ষেত্রে সীমাহীন দূর্ভোগ পোহাতে হয়।

আরও পড়ুন...

বে-সরকারী সংস্থার উদ্যোগে নওগাঁয় স্বামী কর্তৃক অগ্নিদগ্ধ গৃহবধু সম্পা এখন সুস্থ্য

এনবিএন ডেক্স : স্বামী কর্তৃক অগ্নিদগ্ধ গৃহবধু সম্পাকে দীর্ঘদিন ঢাকায় বার্ণ হাসপাতালে চিকিৎসার পর সুস্থ্য …