15 Chaitro 1430 বঙ্গাব্দ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / স্বাস্থ্য / বিশ্বে প্রতিবছর ৬০ লাখ মানুষ ধূমপানে মারা যাচ্ছে জেলা প্রশাসক

বিশ্বে প্রতিবছর ৬০ লাখ মানুষ ধূমপানে মারা যাচ্ছে জেলা প্রশাসক

এনবিএন ডেক্স: দিনাজপুরের জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী বলেছেন, পৃথিবীতে প্রতিবছর ৬০ লাখ মানুষ ধূমপানের কারণে মারা যাচ্ছে। এর মধ্যে ৬ লাখ অধূমপায়ী। বাংলাদেশে প্রতি বছর তামাকজনিত কারণে ৫৭ হাজার লোক মৃত্যুবরণ ও ৩ লাখ ৮২ হাজার লোক পঙ্গুত্ব বরণ করে। প্রতি বছর ১১ হাজার কোটি টাকা তামাকজনিত রোগের চিকিৎসা বাবদ খরচ হয়। তামাকে এই ভয়াবহ ব্যবহার কমাতে হলে তামাকজাত দ্রব্যের উপর উচ্চ হারে কর বাড়াতে হবে।
গতকাল শনিবার বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে র‌্যালির উদ্বোধন করতে গিয়ে তিনি প্রধান অতিথির ব্ক্তব্যে একথা বলেন তিনি। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেনারেল হাসপাতালে এসে শেষ হয় এবং কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডাঃ মোঃ মোশায়ের-উল-ইসলাম। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার মোঃ রুহুল আমিন। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র তথ্য অফিসার আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দীন, ইসলামিক ফাউন্ডেশন দিনাজপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক সৈয়দ আবু তাহের ও উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ এমদাদুল হক, ডেভেলপমেন্ট কাউন্সিল (ডিসি) বিরামপুর এর মোঃ মনসুর আহমেদ, কাঞ্চন সমিতির ক্লিনিক ম্যানেজার শামীম আহমেদ, অনুঘটক সংস্থার নির্বাহী পরিচালক আনোয়ার হোসেন বাবলু।

আরও পড়ুন...

নওগাঁয় একটি বে-সরকারি ক্লিনিক সিলগালা ঃ ৪টি ক্লিনিকে জরিমানা

এনবিএন ডেক্সঃ নওগাঁয় অস্বাস্থ্যকর পরিবেশ, লাইসেন্সবিহীন, ডিউটি ডাক্তার ও মেডিকেল ডিপ্লোমা নার্স না থাকায় অভিযান …