30 Boishakh 1431 বঙ্গাব্দ মঙ্গলবার ১৪ মে ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / প্রতিবেদন / নওগাঁ পরিবার পরিকল্পনা অধিদফতর উপপরিচালকের বিরুদ্ধে কর্মস্থলে অনুপস্থিত থাকার অভিযোগ

নওগাঁ পরিবার পরিকল্পনা অধিদফতর উপপরিচালকের বিরুদ্ধে কর্মস্থলে অনুপস্থিত থাকার অভিযোগ

এনবিএন ডেক্সঃ নওগাঁ জেলার পরিবার পরিকল্পনা অদিদফতরের উপপরিচালকের উদাসীনতায় জেলার জন্মনিয়ন্ত্রন কার্যক্রম প্রায় ভেঙ্গে পড়েছে। তার স্বেচ্ছাচারিতা ও কর্মস্থলে অনুপস্থিতির কারনে জেলার পুরুষ ও নারীরা জন্মনিয়ন্ত্রন সংক্রান্ত সেবা থেকে বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয় বাসিন্দারা।
নওগাঁ পরিবার পরিকল্পনা অফিস সুত্রে জানা গেছে, ২০১২ সালের ২৩ জুলাই পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক হিসেবে ড. কস্তুরী আমিনা কুইন যোগদান করেন। কিন্তু গুরুত্বপূর্ণ পদের একজন কর্মকর্তা নওগাঁয় অবস্থান না করে রাজশাহী থেকে অফিস করেন। তাও আবার মাসে দু-একদিন। তার অবর্তমানে অফিসের সকল কার্যক্রম পরিচালনা করেন স্টেনোটাইপিষ্ট সোহরাব হোসেন। এতে জেলার জন্মনিয়ন্ত্রন কার্যক্রম অনেকটা ভেঙ্গে পড়েছে। গত ২০১১-১২ অর্থবছরে জেলায় গর্ভকালীন জটিলতায় মাতৃমৃত্যর হার ছিল শূন্য। ২০১৩-১৪ অর্থবছরে ১২জন গর্ভবতী মারা যান। একইভাবে ২০১২-১৩ অর্থবছরে জেলায় স্থায়ী বন্ধ্যাকরন করেছে মোট ৫৬১৯ জন অথচ ২০১৩-১৪ অর্থবছরে সেটা কমে মাত্র ২৫১৩ জন করেছে। এ অবস্থা চলতে থাকলে জেলায় গর্ভবতী মায়ের মৃত সংখ্যা আরো বাড়বে এবং জন্মহার অনেক বেড়ে যেতে পারে।
এ ব্যাপারে উপপরিচালক ড. কস্তুরী আমিনা কুইন জানান, আমার কাজ শুধু মাঠকর্মিদের বেতন ও ঋণ দেওয়া। এছাড়া অফিসে আর কোন কাজ নেই। এছাড়া আমাকে সব সময় উপজেলাগুলো পরিদর্শন করতে হয়। তাই অফিসে কম দেখা যায়। আর মাতৃ মৃত্যুর ব্যাপারে তিনি বলেন, আগের পরিসংখ্যান সঠিক ছিল না বর্তমান পরিসংখ্যান সঠিক। আর নওগাঁয় থাকার ব্যাপারে তিনি বলেন, আমার নওগাঁতে থাকা বড় বিষয় নয়, আমার দায়িত্ব পালন করাই বড় বিষয়। এ ব্যাপারে নওগাঁর সিভিল সার্জন ডা: আলাউদ্দিন জানান, জন্ম নিয়ন্ত্রন বিভাগটি স্বাস্থ্য অধিদফতর থেকে আলাদা হওয়ায় আমাদের পক্ষে ড. কস্তুরী আমিনা কুইনের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছে না।

আরও পড়ুন...

বে-সরকারী সংস্থার উদ্যোগে নওগাঁয় স্বামী কর্তৃক অগ্নিদগ্ধ গৃহবধু সম্পা এখন সুস্থ্য

এনবিএন ডেক্স : স্বামী কর্তৃক অগ্নিদগ্ধ গৃহবধু সম্পাকে দীর্ঘদিন ঢাকায় বার্ণ হাসপাতালে চিকিৎসার পর সুস্থ্য …