15 Chaitro 1430 বঙ্গাব্দ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / অর্থনীতি / নওগাঁর রাণীনগরে মৎস্যজীবী সমিতির মাঝে নাম মাত্র মূল্যে জলমহল ইজারা, সরকার হারাচ্ছে কোটি টাকার রাজস্ব

নওগাঁর রাণীনগরে মৎস্যজীবী সমিতির মাঝে নাম মাত্র মূল্যে জলমহল ইজারা, সরকার হারাচ্ছে কোটি টাকার রাজস্ব

এনবিএন ডেক্স: নওগাঁর রানীনগর উপজেলায় ব্যাপক অনিয়ম, দূনীতির মাধ্যমে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পাস কাটিয়ে সরকার দলীয় উপজেলা চেয়ারম্যানের পছন্দের ব্যক্তিদের নামে রাতারাতি সংগঠন তৈরী করে জলমহাল ইজারা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। উপজেলা চেয়ারম্যানের নির্দেশে উপজেলা নির্বাহী অফিসার গত ১০ এপ্রিল এই ইজারা প্রদান করেন। এ ঘটনার প্রতিবাদে এবং অনিয়ম-দূর্নীতির জের ধরে রানীনগর উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উপজেলার আইন-শৃংখলা কমিটির সভাসহ সকল সরকারী অনুষ্ঠান বর্জন করেছেন।
উপজেলার ৬৬ টি জলমহালের টেন্ডার বাতিলের দাবীতে উপজেলার জলমহল কমিটির সদস্য ও উপজেলা মৎস্যজীবী সমিতির সভাপতি প্রফুল্ল চন্দ্র হালদার সহ পৃথক চারটি মৎস্যজীবী সংগঠনের পক্ষ থেকে সমপ্রতি নওগাঁ জেলা প্রশাসক ও রাণীনগর উপজেলা নির্বাহী অফিসার বরাবর জলমহল ইজারা বন্ধ করে রাতারাতি আবির্ভাব হওয়া মৎসজীবি সংগঠনের সত্যতা যাচাই সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস’া গ্রহণের দাবি জানিয়েছেন। মৎস্যজীবি নেতারা জানান, অবৈধ ভাবে জলমহাল ইজারা দেওয়ার এ প্রক্রিয়া সম্পূর্ণ হলে একদিকে প্রকৃত মৎস্যজীবিরা বেকার হয়ে পড়বে, অন্যদিকে সরকার বঞ্চিত হবে কোটি টাকার রাজস্ব আয় থেকে।
সুত্রে জানা গেছে, রাণীনগর উপজেলায় ৭ শতাধিক বদ্ধ জলাশয় রয়েছে। এসবের মধ্যে প্রথম প্রর্যায়ে উপজেলা জলমহল ব্যবস’াপনা কমিটি ৬৬টি জলাশয় প্রকৃত মৎস্যজীবিদের মাঝে ইজারা বন্দোবস- দেওয়ার জন্য দরপত্র আহবান করে। দরপত্র দাখিলের শেষ দিন ছিল গত ১০ এপ্রিল। অভিযোগ উঠেছে, জলমহাল ইজারাকে সামনে রেখে দুই দিনের মধ্যে অফিসের কর্মকর্তাদের যোগসাজেসে উপজেলা সমবায় অফিস থেকে ২৩টি ও উপজেলা সমাজ সেবা অফিস থেকে ২৯টি নয়া মৎস্যজীবি সমিতির রেজিষ্ট্রেশন দেওয়া হয়। যা সম্পূর্ন ভাবে অবৈধ ভাবে।
উপজেলা মৎসজীবি সমিতির সভাপতি প্রফুল্ল চন্দ্র হালদার অভিযোগ করেন, এখন পযনর্- রাণীনগর উপজেলায় মৎস্যজীবী সমিতির সংখ্যা মাত্র ৫টি। অথচ নজিরবিহীন ভাবে শুধূ জলমহল হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যে মৎস, সমবায় ও সমাজসেবা কর্মকর্তাদের যোগসাজস করে নয়া মৎস্যজীবিদের নিয়ে রাতারাতি ৫২টি মৎস্যজীবী সমিতির রেজিষ্ট্রেশন দিয়েছেন। যা সম্পূর্ণ ভাবে অবৈধ। রাতরাতি মৎস্যজীবি সমিতির রেজিষ্টেশন দেওয়া প্রসঙ্গে উপজেলা সমাজসেবা কর্মকর্তা ইসমাইল হোসেন জানান, মৎস্যজীবিসমিতির রেজিষ্ট্রেশনে কোন অনিয়মও দূর্নীতি হয়নি। মৎস্য কর্মকর্তা খালেকুজ্জামান সরকার জানান, মৎস্যজীবী সমিতির রেজিষ্ট্রেশনের জন্য জনপ্রতিনিধিদের সুপারিশ থাকায় তিনি শুধু সুপারিশ করেছেন মাত্র। এ প্রসঙ্গে সমবায় অফিসার আব্দুস ছাত্তার কথা বলতে অপরাগতা প্রকাশ করেছেন।
এ বিষয়ে রাণীনগর উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সভাপতি ও রাণীনগর সদর ইউপি চেয়ারম্যান রোকুনুজ্জামান খাঁন রুকু, কাশিমপুর ইউপি চেয়ারম্যান মকলেছুর রহমান বাবু জানান, সমাজসেবা, মৎস্য ও সমবায় অফিস ব্যাপক দুর্নীতি আর অনিয়মের মধ্যে দিয়ে ইউপি চেয়ারম্যাদের প্রত্যায়ন পত্র ছাড়াই অবৈধ ভাবে উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলালের প্রত্যায়ন পত্র ব্যবহার করে প্রায় অর্ধ শতাধিক মৎস্যজীবী সমিতির রেজিষ্ট্রেশন দিয়েছে। যা সম্পূর্ণ ভাবে অবৈধ। প্রকৃত পক্ষে রাতারাতি রেজিষ্ট্রেশন প্রাপ্তরা কেউই প্রকৃত মৎস্যজীবি নয়। গত ১০ এপ্রিল সর্বশেষ ১২৪টি সিডিউল বিক্রয় হয়। কিন- প্রকাশ্যে দরপত্র না খুলে রাতারতি ৪৫টি সমিতির নামে নামমাত্র মুল্যে জলমহাল ইজারা দেওয়ায় প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ায় সরকার হারাতে বসেছে প্রায় কোটি টাকার রাজস্ব।
এ ব্যাপারে রানীনগর উপজেলা নির্বাহী অফিসার ও জলমহাল ইজারা কমিটির সভাপতি অতিন কুমার কুন্ড জানান, যাচাই বাছাইসহ সব রকম নিয়ম মেনেই জলমহাল ইজারা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে নিয়মের বাইরে যাওয়ার কোন সুযোগ নেই।#

আরও পড়ুন...

নওগাঁয় এন আর বি সি ব্যাংকের ২২ তম শাখার শুভ উদ্বোধন!!

এনবিএনডেক্স: নওগাঁয় এন আর বি সি ব্যাংক (এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড) এর ২২ তম শাখা …