14 Chaitro 1430 বঙ্গাব্দ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / বিনোদন / নওগাঁয় হাজার হাজার দর্শক, গ্রাম বাংলার ঐতিহ্য খেলাধূলা ও গানের মধ্য দিয়ে সপ্তাহ ব্যাপী বৈশাখী মেলা সমাপ্ত

নওগাঁয় হাজার হাজার দর্শক, গ্রাম বাংলার ঐতিহ্য খেলাধূলা ও গানের মধ্য দিয়ে সপ্তাহ ব্যাপী বৈশাখী মেলা সমাপ্ত

এন বি এন ডেক্সঃ নওগাঁয় হাজার হাজার দর্শকের সমাগম, গ্রাম বাংলার ঐতিহ্য খেলা ধূলা ও গানের মধ্য দিয়ে সপ্তাহ ব্যাপী বৈশাখী মেলা সমাপ্ত হয়েছে। শহরের মুক্তির মোড়ে জেলা প্রশাসনের উদোগ্যে সপ্তাহ ব্যাপী এ মেলার আয়োজন করা হয়।
শনিবার গভীর রাত পর্যন- সাংস্কৃতিক ও কেচ্ছা কাহিনী অনুষ্ঠানের মধ্য দিয়ে মেলা শেষ হয়েছে। শেষ দিনে মেলায় লক্ষ্য করা গেছে হাজার হাজার বিভিন্ন বয়সের নারী পুরুষের উপসি’তিতে উৎসব মুখর ভিড়। নড়াচড়ার জায়গাও ছিল না। গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে প্রতিদিন মেলায় ছিল লাঠি খেলা। খেলায় দু-দলে বিভক্ত হয়ে ১৫-২০ জন খেলোয়ার অংশ গ্রহণ করে। খেলোয়াড় এবং দর্শকদের আনন্দ দেয়ার জন্য একজন অনবরত ঢোল ও বাদ্যের তালে তালে বিভিন্ন অঙ্গী ভঙ্গির মধ্য দিয়ে লাঠি খেলতো। বাঁজায়। এছাড়াও মেলা কমিটির উদোগ্যে সাপখেলা, তীর ধনুক নিক্ষেপ, তরোয়াল খেলাসহ নানা ধরনের গ্রামীন খেলার আয়োজন করা হয়। মেলায় অর্ধশতাধিক ষ্টল অংশ গ্রহন করে। নারী পুরুষের পোষাকের দোকান, জুতার দোকান, গ্রামীন কালার রুটি, পিঠাসহ বিভিন্ন খাবারের দোকান। এদের মধ্যে গ্রামীন ঐতিহ্য বাঁশের বাঁশি, তালপাখা, মাটির হাড়ী, পাতিল, ডুগি-তবলা, একতারা সহ গ্রামবাংলার ঐতিহ্যবাহি আশবাবপত্রের দোকান উল্লেখযোগ্য। বাচ্চাদের জন্য ছিল নাগর দোলা, দোলনা, সহ উল্লেখ যোগ্য সব খেলা। দর্শকদের মনোরঞ্জনের জন্য প্রতিদিন সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন- গ্রামীন সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিদিনের অনূষ্ঠানে কবিতা আবৃতি, নৃত্য, দেশ বরেন্যর শিল্পীদের উপসি’তিতে মারফতি, ভাটিয়ালি, পল্লীগীতি, ভাওয়াইয়া, পালাগান, সাইদুরসহ কিচ্ছা-কাহিনী সহ নানা সাংস্কৃতিক কর্মকান্ডের আয়োজন করা হয়। এছাড়াও প্রতিদিন নওগাঁ জেলা প্রশাসনের ডিডিএলজি নজরুল ইসলাম ও সদর উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলামে পল্লীগীতি ও গ্রাম বাংলার গানে দর্শকের মনকাড়া গান গাইয়ে দর্শকদের মাতিয়ে তুলতেন মেলা প্রাঙ্গন। সব মিলিয়ে সপ্তাহব্যাপী এই মেলা ছিল উৎসব মুখর।

আরও পড়ুন...

নওগাঁর নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত!!

এনবিএন ডেক্সঃ ঈদ উপলে নওগাঁর মহাদেবপুরের ঐতিহ্যবাহী সাতরা বিলে অনুষ্টিত হয় নৌকা বাইচ প্রতিযোগিতা। উপজেলার …