1 Poush 1426 বঙ্গাব্দ রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / আন্তর্জাতিক / স্বদেশে নওগাঁর রাণীনগরের রিজিয়ার স্বপ্ন ভেঙে গেল জর্ডানে গিয়ে

স্বদেশে নওগাঁর রাণীনগরের রিজিয়ার স্বপ্ন ভেঙে গেল জর্ডানে গিয়ে

এনবিএন ডেক্স: দালালদের খপ্পরে পড়ে মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানে গিয়ে স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়ে গেল নওগাঁর রাণীনগরের এক মহিলার। চড়া সুদের ওপর ঋণ নিয়ে বিদেশ গেলেও তাকে প্রতিশ্র“তি মতে চাকরি না দিয়ে বিক্রি করে দেয়া হয়েছিল জর্ডানের একটি নারী ব্যবসায়ী চক্রের হাতে। বর্বর নির্যাতনের শিকার হয়ে ভাগ্য ক্রমে সে দেশে ফিরে আসলেও সব কিছু হারিয়ে বর্তমানে ৬ দিন ধরে শরীরের বিভিন্ন স্থানে ক্ষত নিয়ে রাণীনগর উপজেলা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি।
জানা গেছে, উপজেলার আটগ্রাম কৃষ্ণপুর প্রেমতলি গ্রামের জনৈক স্বামী পরিত্যাক্তা রিজিয়ার (২৬) ৩ মাস আগে স্থানীয় ইয়াছিন নামের এক দালালের মাধ্যমে জর্ডান যাবার কথা হয় তার। ইয়াছিন বলেছিল তাকে বিদেশে একটি বাসা-বাড়ির কাজ করতে হবে। বেতন চুক্তি করেছিল প্রতিমাস ১৪ হাজার টাকা। গত ৫ বছর আগে স্বামীর সংসার ভেঙে যাবার পর দু’সন্তান নিয়ে বাবার বাড়িতেই অবস্থান করছিলেন রিজিয়া। কিন্তু দালালদের খপ্পরে পড়ে সব স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায়। গত ৩ মাস পূর্বে রিজিয়া স্থানীয় লোকজনদের কাছ থেকে চরা সুদের ওপর যোগাড় করে ৭৫ হাজার টাকা। সেই টাকা দিয়ে চলে যায় জর্ডান। কিন্তু সেখানে পৌঁছার পরই পাল্টে যায় তার জীবনের চিত্র। বাসা-বাড়িতে কাজের কথা থাকলেও ওই দেশের দালালরা রাতেই তার সামনে ২ লাখ টাকা নিয়ে তাকে দেহ ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেয়। যৌন কাজে রাজি না হওয়ায় দেহব্যবসায়ীরা বেদম মারপিট ও প্রাণনাশের হুমকি ধামকি দিয়ে তাকে যৌন কর্মী হিসেবে কাজ করতে বাধ্য করায়। খবরটি মহিলা জর্ডান থেকে বাড়িতে বাবার কাছে জানালে তার বাবা স্থানীয় গণ্যমান্য লোকজন ও স্থানীয় বেসরকারী সমিতির সহযোগিতা নিয়ে প্রথমে দালাল ইয়াছিনের সাথে দেন দরবার হয়। দালাল ইয়াছিন মহিলাকে ফেরৎ দেয়ার জন্য দেড় লাখ টাকা দাবি করে। পরে সেটা ১৫ হাজার টাকায় মিমাংশা হয়। এর পর গত শনিবার রাতে দেশে ফেরৎ আনা হয় রিজিয়াকে। বাড়িতে আসার পরের দিন তার শারীরিক অবস্থা দেখে সমিতির সহযোগিতায় তাকে রাণীনগর হাসপাতালে ভর্তি করে দেয়া হয় । বর্তমানে ৬ দিন ধরে রিজিয়া চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে রয়েছেন।

ভুক্তভোগি রিজিয়া জানায়, বুকে বড় আশা আর চোখে অনেক স্বপ্ন নিয়ে বিদেশ গিয়েছিলেন তিনি, কিন্তু দালালরা তাকে স্বপ্ন পূরণ করতে দেয়নি। বরং শারীরিকভাবে ব্যাপক মারপিট ও যৌন নিপিরণ করা হয়েছে তাকে। তার শরীরে নির্যাতনের অনেক ক্ষত রয়েছে বলেও জানান তিনি। রিজিয়া প্রতারক দালালের উপযুক্ত শাস্তির দাবি জানান। এ ছাড়া ক্ষতি পুরনের অর্থ ফেরত পেতে তিনি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।
এবিষয়ে রাণীনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরীর সঙ্গে কথা বললে তিনি সংশ্লিষ্ট বিষয়ে কিছুই জানেন বলে জানান।

 

আরও পড়ুন...

শিক্ষককে নির্যাতন নওগাঁর সাপাহারে ইউপি চেয়ারম্যান সহ ৮ জনের বিরুদ্ধে মামলা

এনবিএন ডেক্সঃ মামলার তদন্ত প্রতিবেদন প্রদানে গড়িমসি ও জমি বিক্রির টাকা চাওয়াকে কেন্দ্র করে নওগাঁর …